খরায় পুড়ছে জনজীবন : আরো বাড়তে পারে তাপপ্রবাহ

আগের সংবাদ

দলীয় নেতাকর্মীর উদ্দেশে প্রধানমন্ত্রী : দেশি-বিদেশি চক্রান্ত হতে পারে, তাই সতর্ক থাকুন

পরের সংবাদ

তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রিতে ওঠার শঙ্কা আগামী সপ্তাহে

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তাপমাত্রার পারদ যেন কমছেই না। গত তিন দিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে চলছে। এর মধ্যে পহেলা বৈশাখের পর থেকে ঈদের আগ পর্যন্ত বাংলাদেশের ১০ জেলার উপর দিয়ে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার আশঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। আগামী ১৫ থেকে ২১ এপ্রিলের মধ্যে তাপমাত্রার বৃদ্ধির এই আশঙ্কার কথা জানান তিনি।
ইউরোপিয়ান ও আমেরিকান মডেল বিশ্লেষণ করে ভোরের কাগজকে মোস্তফা কামাল পলাশ বলেন, এপ্রিলের ১৫ তারিখ থেকে ২১ পর্যন্ত মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠার সম্ভাবনা নির্দেশ করেছে সব আবহাওয়া পূর্বাভাস মডেল।
গত রবিরার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার সেই তাপমাত্রা আরো বেড়েছে। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৬ ডিগ্রি পর্যন্ত রেকর্ড করা হয়। এদিকে রাজধানীতেও আগের দিনের চেয়ে তাপমাত্রা বেড়েছে। গত সোমবার তাপমাত্র ছিল ৩৭ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। গতকাল তা আরো এক ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।
আবহাওয়াবিদ আব্দুল হামিদ মিয়া জানান, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, গতকাল দেশের ৫২টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। জেলাগুলো হলো- রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের জেলাসহ নীলফামারী। পরবর্তী দুই দিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। গতকাল ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ১৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়