১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রকে পরমাণু অস্ত্রের তথ্য পাঠানো বন্ধ করল রাশিয়া

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিউ স্টার্ট চুক্তি অনুযায়ী রাশিয়া আর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তার পারমাণবিক অস্ত্রের বিস্তারিত তথ্য বিনিময় করবে না বলে মস্কোর একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। খবর আল জাজিরার।
রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গত বুধবার রুশ সংবাদ সংস্থাকে বলেছেন, মস্কো গত মাসে নিউ স্টার্ট পারমাণবিক অস্ত্র চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করার পর ওয়াশিংটনের সঙ্গে সমস্ত তথ্য বিনিময় বন্ধ করে দিয়েছে। মস্কোও পরিকল্পিত ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে নোটিস জারি করা বন্ধ করবে কিনা জানতে চাইলে রুশ সংবাদ সংস্থার রিপোর্টে রিয়াবকভ বলেন, ‘কোনো বিজ্ঞপ্তি থাকবে না। সব বিজ্ঞপ্তি, সমস্ত ধরনের বিজ্ঞপ্তি, চুক্তির কাঠামোর মধ্যে সমস্ত কার্যক্রম স্থগিত করা হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র যে অবস্থানই গ্রহণ করুক না কেন তা পরিচালিত হবে না।’
যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা নিউ স্টার্টে রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করার প্রতিক্রিয়ায় মস্কোকে তার পারমাণবিক অস্ত্রের মজুদের বিস্তারিত তথ্য সরবরাহ করা বন্ধ করবে।
মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘রাশিয়া সম্পূর্ণভাবে মেনে চলেনি এবং ডেটা শেয়ার করতে অস্বীকার করেছে যেটি আমরা… বার্ষিকভাবে ভাগ করার জন্য নিউ স্টার্টে সম্মত হয়েছি। যেহেতু তারা মেনে চলতে অস্বীকার করেছে… আমরা একইভাবে সেই ডেটা শেয়ার না করার সিদ্ধান্ত নিয়েছি।’ মস্কো জোর দিয়ে বলেছিল, তারা নিউ স্টার্ট চুক্তি থেকে পুরোপুরি প্রত্যাহার করেনি এবং চুক্তিতে সেট করা পারমাণবিক অস্ত্রের ক্যাপগুলোর প্রতি সম্মান বজায় রাখবে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছিল মস্কো তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরিকল্পিত পরীক্ষা লঞ্চ সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করবে। যেটি মূলত ওয়াশিংটন এবং মস্কোর মধ্যকার মূল চুক্তি। দুই দেশই শীতল যুদ্ধের সময় থেকে তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের বিষয়ে বিজ্ঞপ্তি বিনিময় করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে বলেছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে ১৯৮৮ সালের চুক্তি অনুসারে মস্কো তাদের ইস্যু করতে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়