১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

ফিলিপাইনে ফেরিতে অগ্নিকাণ্ডে নিহত ২৮

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ বাসিলানের উপকূলীয় সাগরে একটি যাত্রীবাহী ফেরিতে আগুন লেগে অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৬ মাসের একটি শিশুও আছে। গত বুধবার স্থানীয় সময় রাত ১১টার কাছাকাছি সময়ে আন্তঃদ্বীপ যাত্রীবাহী ফেরিটিতে আগুন লাগে বলে বৃহস্পতিবার দেশটির কোস্ট গার্ড জানিয়েছে।
ওই সময় ফেরির নিচের ডেকে একটি এয়ারকন্ডিশন্ড কেবিনে অনেক যাত্রী ঘুমিয়ে ছিল। এই কেবিন থেকেই আগুনের সূত্রপাত হয়েছিল বলে দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও অঞ্চলের কোস্ট গার্ড প্রধান কমোডোর রেজার্ড মারফি ডিজেডএমএম রেডিও স্টেশনকে জানিয়েছিলেন। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে ঘটনাস্থল থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার করি আমরা, তারা ডুবে মারা গেছে। তারপর জাহাজটির ভেতরে ওই কেবিনে আরো ১৮ জনের মৃতদেহ পাওয়া যায়। তাদের শরীর পুরোপুরি দগ্ধ হয়ে গেছে।’
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফেরিটিতে কতজন যাত্রী ছিল, তা নিয়ে পরস্পরবিরোধী তথ্য পাওয়া গেছে; তবে তাতে অতিরিক্ত যাত্রী ছিল না। কোস্ট গার্ড জানিয়েছে, তারা ৩৫ জন ক্রুসহ ২৩০ জনকে উদ্ধার করতে পেরেছে। ফেরিটির যাত্রীধারণ ক্ষমতা ৪৩০ জন আর আগুন লাগার সময় অধিকাংশ যাত্রী ঘুমিয়ে ছিলেন বলে মারফি এর আগে জানিয়েছিলেন।
আগুন লাগার পর ফেরিটির ‘পরিস্থিতি বিশৃঙ্খল হয়ে পড়ে’ বলে জানিয়েছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার ভোররাতের দিকে দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। এ আগুনে নয়জন আহত হয়েছেন বলে কমোডোর মারফি জানিয়েছিলেন।
কোস্ট গার্ডের শেয়ার করা ছবিতে দেখা গেছে, আগুন লাগা এমভি লেডি মেরি জয় থ্রি জাহাজে পানি ছিটানো হচ্ছে। অপরদিকে উদ্ধার করা যাত্রীদের তীরে নিয়ে যাওয়া হচ্ছে।
ফেরিটির বেঁচে যাওয়া যাত্রী মিনা নানি (৪৬) বলেন, ‘যখন চোখ খুলেছি ভেবেছিলাম আমি স্বপ্ন দেখছি, চারদিকে অন্ধকার আর ধোঁয়া আমাদের ঘিরে রেখেছে।’
তিনি জানান, পানিতে ঝাঁপিয়ে পড়ে তিনি আরেক যাত্রীর সঙ্গে একটি বয়া ধরে ভেসে ছিলেন, তারপর তাদের উদ্ধার করা হয়।
কোস্ট গার্ড জানিয়েছে, তারা একটি তদন্তে এবং নিরাপত্তা মূল্যায়নে সহযোগিতা করছে, পাশাপাশি তেল চুইয়ে পড়ার কোনো ইঙ্গিত আছে কি না তা পরীক্ষা করে দেখছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়