বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

উইমেন ইন লিডারশিপ সামিটে বক্তারা : বিজ্ঞান-প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন ‘একটি ন্যায্য ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার’ রূপকল্প নিয়ে বিগত তিন দশকেরও বেশি সময় ধরে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তারই ধারাবাহিকতায় ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় যুব নারীদের নেতৃত্ব বিকাশে ‘উইমেন ইন লিডারশিপ’ শীর্ষক একটি পাইলট প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটির আওতায় ২০ জন যুব-নারী অংশগ্রহণকারী ইংল্যান্ডের ক্লোর সোশ্যাল লিডারশিপের একটি ৮ সপ্তাহের অনলাইন লিডারশিপ কোর্সে অংশগ্রহণের মাধ্যমে দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার মোট ১০০ জন অংশগ্রহণকারীর সঙ্গে নেটওয়ার্কিংয়ের সুযোগ লাভ করেছেন।
এ বছর শিক্ষা, প্রযুক্তি, এন্টারপ্রাইজ ও ব্যবসা, শিল্প ও সংস্কৃতি এবং উন্নয়ন সেক্টরের বিষয়গুলোতে নজর দেয়া হয়েছে এ কোর্সে। এর মধ্য দিয়ে টেকসই উন্নয়ন অভীষ্ট-৫ এর অন্তর্গত ‘জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন’ অর্জনে উদ্যোগটি ভূমিকা পালন করবে। অংশগ্রহণকারীরা এ কোর্সের পাশাপাশি ৬টি স্পিড মেন্টরিং সেশনে নারী নেতৃত্বের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করার মাধ্যমে নিজেদের জ্ঞান ও দক্ষতার পরিধি আরো বিস্তৃত করার সুযোগ পেয়েছেন। একই বিষয়ে ৬টি ওয়েবিনারে বিষয়ভিত্তিক সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সঙ্গে মতবিনিময় এবং নিজেদের মতামত ও দৃষ্টিভঙ্গি তুলে ধরার সুযোগ পেয়েছেন। এ বছর আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনে অংশগ্রহণকারীরা তাদের বক্তব্য ও ভিডিওচিত্র নিয়ে হাজির হয়ে নিজেদের মতামতকে ছড়িয়ে দিতে পেরেছেন বিশ্বব্যাপী।
এ সব উদ্দীপনমূলক কর্মযজ্ঞের অংশ হিসেবে সংস্থাটি গতকাল মঙ্গলবার, রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে ‘সাফল্যে, সংগ্রামে, নেতৃত্বে নারী’ শীর্ষক দিনব্যাপী ‘উইমেন ইন লিডারশিপ সামিট’-এর আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন। বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ, ব্রিটিশ কাউন্সিলের প্রতিনিধি ডেভিড নক্স। বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী, ব্রিটিশ কাউন্সিলের উপআনুষ্ঠানিক প্রোগ্রাম ম্যানেজার মো. আব্দুর রাহামান খান। প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক রোকসানা ইয়াসমিন। স্বাগত বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের উপপরিচালক নাজমা সুলতানা লিলি। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্থার উপপরিচালক কানিজ ফাতেমা।
উদ্বোধনী অধিবেশনের পর ‘উদ্ভাবন ও প্রযুক্তিতে নারী’, ‘নারীর জন্য দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের সম্ভাবনা’ এবং ‘সাফল্যে, সংগ্রামে, নেতৃত্বে নারী’ শীর্ষক ৩টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, বিশিষ্ট প্রশিক্ষক আব্দুল্লাহ জাফর, কারিগরের উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবায়েদা নাসরীন, মানবাধিকার ও জেন্ডার বিশেষজ্ঞ সানাইয়া ফাহিম আনসারিসহ বিভিন্ন স্থান থেকে আগত প্রকল্পের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়