বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

রোনালদোর জোড়া গোল শীর্ষে পর্তুগাল

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের প্রথম ম্যাচে লিচেনস্টেইনের বিপক্ষে জোড়া গোলের দেখা পেয়েছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই ধারা বজায় রেখে দ্বিতীয় ম্যাচেও লুুক্সেমবার্গের বিপক্ষে জোড়া গোল করেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। ফলে লুুক্সেমবার্গকে ৬-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে ‘জি’ গ্রুপের শীর্ষস্থান মজবুত করেছে পর্তগাল। অপরদিকে হ্যারি কেন ও সাকার গোলে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে দ্বিতীয় জয় নিশ্চিত করে ইংল্যান্ড। আর মাল্টাকে ২-০ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে ইতালি।
রবার্তো মাটিনেজের অধীনে দারুণ ছন্দে রয়েছে পর্তুগাল। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে প্রথম ম্যাচে লিচেনস্টেইনের বিপক্ষে ৪-০ গোলে জয়ের পর লুক্সেমবার্গের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে নামে পর্তুগিজরা। প্রথম ম্যাচেই রেকর্ড ১৯৭ আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছিলেন রোনালদো।
ওই ম্যাচে তিনি জোড়া গোল করেছিলেন তিনি। লুক্সেমবার্গের বিপক্ষেও পান জোড়া গোলের দেখা। ম্যাচের ৯ মিনিটের মাথায় নুনো মেনডেসের পাসে হেডের সাহায্যে প্রথম গোল করেন রোনালদো। এরপর ম্যাচের ৩১ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের বাড়ানো বল পেয়ে নিজের দ্বিতীয় গোল করেন সিআর সেভন। এ নিয়ে ক্যারিয়ারে লুক্সেমবার্গের বিপক্ষে ১১ গোল করেন রোনালদো। এর মাঝে ম্যাচের ১৫ মিনিটে জোয়া ফ্লেক্স ও ১৮ মিনিটে বেনার্দো সিলভার গোলে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। দ্বিতীয়ার্ধের ৭৭ মিনিটে বদলি স্ট্রাইকার ওটাভিও ও ৮৮ মিনিটে রাফায়েল লিয়াওর গোলে ৬-০ ব্যবধানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মার্টিনেজের শিষ্যরা। এর ফলে দুই ম্যাচে দুই জয়ে ‘জি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করে পর্তুগাল। ম্যাচ শেষে মার্টিনেজ বলেন, ‘একটি দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ। আমরা সবকিছু নিয়ে কাজ করে যাচ্ছি, ইউরোতে একটি ভালো শুরুর প্রত্যাশা ছিল। কিন্তু এখনো আমাদের অনেক জায়গায় উন্নতি করতে হবে এবং আরো বেশি করে কাজ করতে হবে।’
অপরদিকে প্রথম ম্যাচে ইতালিকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ইউক্রেনের বিপক্ষেও আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ইংল্যান্ড। ম্যাচের ৩৭ মিনিটে সাকার ক্রস থেকে গোল করে ইংলিশদের এগিয়ে দেন অধিনায়ক হ্যারি কেন। গত ম্যাচেই ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন এই তারকা। এরপর ম্যাচের ৪০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আর্সেনাল উইঙ্গার সাকা। জর্ডান হেন্ডারসনের বাড়ানো বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোড়ালো শটে বল জালে জড়ান এই তারকা। এরপর দ্বিতীয়ার্ধে কোন দল গোল করতে না পারলে ২-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। এর ফলে দুই জয়ে ‘সি’ গ্রুপের শীর্ষস্থান দখল করেছে ইংল্যান্ড।
১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর ইংল্যান্ড এখন পর্যন্ত বড় কোন ট্রফি জয় করতে পারেনি। আগামী জুনে আবারো তারা মাল্টা ও নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামবে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল আগামী বছর জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। ম্যাচ শেষে মিডফিল্ডার জুড বেলিংহ্যাম বলেন, ‘অনুশীলন ক্যাম্প শুরু হবার আগে আমরা দুই ম্যাচেই জয় নিশ্চিত করার পরিকল্পনা করেছিলাম। ইতালিতে সেই ভালো ফল আমরা দীর্ঘদিন পর ধরে রাখতে পারিনি সত্য। তবে এখন এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করতে হবে।’
এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর ঘুরে দাঁড়িয়েছে ইতালি। ইংলিশদের কাছে ২-১ গোলে হারের পর মাল্টার বিপক্ষে জয়ের লক্ষ্যে মাঠে নেমেছিলো রবাতর্েুা মানচিনির দল। ম্যাচের ১৫ মিনিটে মাতেও রেতেগুইয়ের গোলে এগিয়ে যায় ইতালি। কর্নার কিক থেকে আসা বলে দুর্দান্ত এক হেডে মাল্টার জালে বল জড়ান তিনি। এরপর ম্যাচের ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মাতেও পেসিনা। এমার্সনের বাড়ানো বল পেয়ে মাল্টার জালে বল জড়ান এই তারকা। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইতালি। দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিলো তারা। কিন্তু গোল করতে সক্ষম হয়নি। ম্যাচ শেষে রবাতর্েুা মানচিনি বলেন, ‘এটা এমন এক ম্যাচ, যেখানে প্রতিপক্ষ খেলবে এমন এক মানসিকতা নিয়ে যে, তাদের হারানোর কিছু নেই। এ কারণে তারা যে কোনো কিছু ঘটাতে পারে, খুব বাজেভাবে খেলতে থাকে। আমরা কিছু ভালো কাজ করেছি। সবচেয়ি গুরুত্বপূর্ণ বিষয় ছিল, জয়ে ফেরা। সে কাজটা করতে পেরেছি। আমরা দ্রুত ডেডলক ভাঙতে পেরেছি। যদিও আরও বেশি গোল করা উচিৎ ছিল। কিন্তু করতে পারিনি। তবে, ম্যাচটিতে আরো অবাক করা কিছু হতে পারত। আমরা অনেক কিছুই ভালোভাবে শেষ করতে পারিনি। এটাই সত্য। যখন আপনি ২-০তে এগিয়ে, তখন কোনোভাবেই চাপ কম নিয়ে খেলার চেষ্টা করা ঠিক না।’
এছাড়া ইউরো বাছাইপর্বের আরেক ম্যাচে লিচেনস্টেইনকে ৭-০ গোলে হারিয়েছে আইসল্যান্ড। কাজাখাস্তানের বিপক্ষে ৩-২ গোলে হেরেছে ডেনমার্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়