বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : চেলসি এফসি

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পশ্চিম লন্ডনের ফুলহ্যামের একটি ইংলিশ পেশাদার ফুটবল ক্লাব ‘চেলসি ফুটবল ক্লাব’। ক্লাবটি ১৯০৫ সালের ১০ মার্চ প্রতিষ্ঠিত হয়। ইংলিশ ফুটবলের শীর্ষ বিভাগ ইংলিশ প্রিমিয়ার লিগে ক্লাবটি খেলে। এই ক্লাবের খেলোয়াড়রা দ্য ব্লুস নামেও পরিচিত। ক্লাবটির হোম গ্রাউন্ড স্ট্যামফোর্ড ব্রিজ। তাদের হোম গ্রাউন্ডে একসঙ্গে ৪০ হাজার ৩৪১ জন দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। চেলসি ফুটবল ক্লাবের সর্বোচ্চ অর্জন ১৯৫৫ সালে লিগ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়। তাছাড়া তারা ১৯৭০ সালে প্রথমবারের মতো এফএ কাপ জয় করে। চেলসি পাঁচটি ক্লাবের মধ্যে একটি, যে ক্লাব ১৯৯৯ সালের আগে তিনটি প্রধান ইউরোপীয় ক্লাব প্রতিযোগিতায় শিরোপা জয় করেছে। তাছাড়া এই ক্লাবই একমাত্র ক্লাব যে তিনটি বড় ইউরোপীয় প্রতিযোগিতা দুইবার জিতেছে। চেলসি ফুটবল ক্লাবই লন্ডনের একমাত্র ক্লাব, যারা চ্যাম্পিয়ন্স লিগ এবং ক্লাব বিশ্বকাপ জয় করতে পেরেছে। এছাড়া অভ্যন্তরীণভাবে ক্লাবটি ছয়টি লিগ শিরোপা, আটটি এফএ কাপ, পাঁচটি লিগ কাপ এবং চারটি এফএ কমিউনিটি শিল্ড জয়ের গৌরব অর্জন করেছে। আন্তর্জাতিকভাবে তারা প্রতিষ্ঠার পর থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা ইউরোপা লিগ, উয়েফা কাপ জয় ও উয়েফা সুপার কাপ দু’বার এবং একবার ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে। সামগ্রিকভাবে এটি ইংলিশ ফুটবলের চতুর্থ সফল ক্লাব।
এই ক্লাবের চেয়ারম্যানের দায়িত্বে আছেন টড বোহলি। প্রধান কোচ হিসেবে চেলসির দায়িত্বে আছেন গ্রাহাম পটার। এই ক্লাবটি ব্লুকো টুয়েন্টি টু লিমিটেডের মালিকানাধীন।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়