বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

কাটাবনের শেলটেক সিয়েরা ভবনে অগ্নিকাণ্ড : রায়েরবাগে ভুসির গুদামে আগুন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর কাটাবন বাটা সিগন্যালসংলগ্ন শেলটেক সিয়েরা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৯ তলা ভবনটির ৫ম তলায় এ ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ১০টি ইউনিট অগ্নি নির্বাপনে কাজ শুরু করে প্রায় ২ ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে হতাহতের কোনো ঘটনা না ঘটেনি। তবে ভবনের ছাদে আশ্রয় নেয়া ৬ জনকে নিরাপদে নামিয়ে আনে দমকল কর্মীরা। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সদর দপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন ভোরের কাগজকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।
একইদিন রাত সাড়ে ৯টায় রাজধানীর রায়ারবাগের একটি ভুসির গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে এ আগুনেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
দোলন আরো জানান, রাজধানীর কাটাবন বাটা সিগন্যালসংলগ্ন শেলটেক সিয়েরা ভবনের ৫ম তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটের দিকে একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। পরে ব্যাপকতা বাড়লে আরো ৯টি ইউনিট যোগ দেয় অগ্নি নির্বাপনে। প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। এছাড়া হতাহতের কোনো ঘটনাও ঘটেনি। তবে দমকল বাহিনীর একজন কর্মী এ ঘটনায় সামান্য আহত হয়েছেন।
মার্কেটের সাধারণ সম্পাদক মেজবাউদ্দিন ফোনে জানান, রাত পৌনে ৮টার দিকে আগুন লাগার খবর পান। তিনি যতটুকু জানতে পেরেছেন মার্কেটের ৫তলায় আগুন লাগে। তার ধারণা শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) থেকে অথরা কোনো দোকানের শর্ট সার্কিট থেকে আগুন লাগে। মার্কেটটিতে মূলত কম্পিউটারের দোকান রয়েছে।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, ভবনটির ৫ তলা পর্যন্ত বাণিজ্যিক হলেও বাকি তলাগুলো ছিল আবাসিক। এখানেও কিন্তু উচ্চ দাহ্য পদার্থ ছিল। গুলশানের এফ আর টাওয়ারের মতো ঘটনা ঘটতে পারত। আবাসিক ভবনে কিন্তু মানুষ ছিল। তবে এটা আমাদের বড় সাফল্য ৫ তলার বেশি আমরা আগুন বাড়তে দেইনি।
তিনি আরো বলেন, আগুনের কারণ জানা না গেলেও মাকেটটির ৫ তলার পূর্ব পাশে ৪-৫ কয়েকটি দোকান পুড়ে গেছে। বাকি জায়গায় ধোঁয়া ছিল। ভবন থেকে ৬ জনকে আমরা নিচে নিরাপদে নামিয়ে এনেছি। ভবনের ফায়ার কমপ্লাইন্স কেমন ছিল এমন প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, ভবনটিতে ফায়ার এক্সটিংগুইশার ছিল। তবে ফায়ার এক্সিট ছিল অপ্রতুল। আগুন নিয়ন্ত্রণে এসেছে এখন আমরা সব বিষয় খতিয়ে দেখব।
রায়ারবাগের একটি ভুসির গুদামে অগ্নিকাণ্ডের বিষয়ে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সদরদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা এরশাদ হোসেইন বলেন, গতকাল রাত সাড়ে ৯টার দিকে রায়েরবাগে ভুসির গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে এক ঘণ্টার চেষ্টায় রাত সাড়ে ১০টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনের কারণ প্রাথমিকভাবে জানা যায়নি। তদন্ত চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়