১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

ওটিটি প্ল্যাটফর্মে ‘স্বাধীনতা উৎসব’

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চারদিকে আয়োজন হচ্ছে নানান উৎসব। এবার সেই উৎসবে যোগ হলো ওটিটি প্ল্যাটফর্ম। দিবসটি উপলক্ষে ২৩-২৯ মার্চ চরকিতে চলছে ‘স্বাধীনতা উৎসব’। এ উপলক্ষে চরকি প্ল্যাটফর্মে বিশেষ একটি সেগমেন্ট যোগ করা হয়েছে। যাতে স্থান পেয়েছে অরিজিনাল সিরিজ ‘জাগো বাহে’, সিনেমা ‘ওরা ১১ জন’, ‘গেরিলা’, ‘আলোর মিছিল’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘একাত্তরের যীশু’ ও’ সূর্য দীঘল বাড়ী’ এই ৭টি কনটেন্ট। এমনটাই জানান চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি। ২০২১ সালের ডিসেম্বরে চরকিতে মুক্তি পেয়েছিল অ্যান্থলজি সিরিজ ‘জাগো বাহে’। সেই সিরিজের তিনটি পর্বে দেখা গেছে ভাষা আন্দোলন, ’৭০ ও ’৭১-এর প্রেক্ষাপট। ‘শব্দের খোয়াব’, ‘লাইটস ক্যামেরা অবজেকশন’ ও ‘বাংকার বয়’ নামে পর্বগুলো পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম ও সুকর্ণ শাহেদ ধীমান।
১৯৭১-এ মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত, স্বাধীনতাত্তোর বাংলাদেশে চলচ্চিত্র প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে মুক্তি পাওয়া ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিল। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এছাড়াও ছবির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, এ টি এম শামসুজ্জামানসহ আরো অনেকে। নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ মুক্তি পায় ২০১১ সালে। সিনেমাটি সে বছর সর্বোচ্চ ১০টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করে। এছাড়া চলচ্চিত্রটি ২০১১ সালে কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অংশ নিয়ে পুরস্কার জিতে নেয়। জয়া আহসান, ফেরদৌস আহমেদ, শম্পা রেজা, আহমেদ রুবেল, এ টি এম শামসুজ্জামান অভিনীত এই সিনেমাটি চাইলেই চরকিতে দেখ নিতে পারেন। নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত আরো একটি সিনেমা ‘একাত্তরের যীশু’ দেখা যাবে চরকিতে। এই সিনেমায় অভিনয় করেছেন পীযুষ বন্দ্যোপাধ্যায়, হুমায়ুন ফরীদি, জহির উদ্দিন পিয়ার, শহীদুজ্জামান সেলিম, আবুল খায়েরসহ আরো অনেকে। মোস্তফা সরয়ার ফারুকী ও রেদওয়ান রনি পরিচালিত ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ সিনেমার গল্পটি এমন। এতে অভিনয় করেছেন সোহেল খান, মুনিরা মীঠুসহ আরো অনেকে। এছাড়া নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’, শেখ নিয়ামত আলী ও মসিহউদ্দিন শাকের পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ ও দেখে নিতে পারেন সময় করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়