তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

মার্তিনেজ বিতর্কে পরিবর্তিত পেনাল্টি নিয়ম

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা এবং ফ্রান্সের ম্যাচটি প্রথম দিকে রোমাঞ্চকর না হলেও শেষ দিকে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের ব্যাক টু ব্যাক গোলে বিশ্বকাপ নিয়ে শঙ্কায় পড়ে লিওনেল মেসির দল। প্রথমে দুই গোলে এগিয়ে থাকার পর শেষ মুহূর্তে এসে এমবাপ্পের দুই গোলে সমতায় ফেরে ম্যাচ। অতিরিক্ত সময়ে খেলা গড়ালে ফের এগিয়ে যায় আর্জেন্টিনা। তবে এমবাপ্পের কল্যাণে সেই লিডও বেশিক্ষণ ধরে রাখতে পারেনি সম্প্রতি বিশ্বকাপ জয় করা দলটি। শেষ পর্যন্ত খেলা গড়ায় টাইব্রেকারে। সেই টাইব্রেকারে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের কান্ডে এবার পরিবর্তন করা হল পেনাল্টির নিয়ম।
কাতার বিশ্বকাপ দিয়েই মূলত আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন মার্তিনেজ। ফাইনালের শেষ মুহুর্তে গোল হজম থেকে দলকে রক্ষা করা থেকে শুরু করে টাইব্রেকারে দুটি গোল আটকে দিয়ে মেসির হাতে শিরোপা তুলে দিতে অসামান্য অবদান ছিল এই আর্জেন্টাইন গোলরক্ষকের। দুর্দান্ত পারফরম্যান্সে বিশ্বকাপের সেরা গোলরক্ষক হিসেবে জিতেছেন গোল্ডেন গøাভসও। তবে ফাইনালে মার্তিনেজের কাণ্ডকারখানা নিয়ে সমালোচনাও কম হয়নি। পেনাল্টি নেয়ার সময় ফ্রান্সের খেলোয়াড়দের মনোযোগ নষ্ট করা জন্য উত্ত্যক্ত করা, গোল্ডেন গøাভের পুরস্কার হাতে অশ্লীল অঙ্গভঙ্গি করা এবং এমবাপ্পের পুতুল হাতে নিয়ে উৎযাপন করা নিয়েও ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল মার্তিনেজকে। বিশ্বকাপ শেষে আর্জেন্টিনা দলের আচরণ নিয়ে আসা অভিযোগের তদন্তও শুরু করে ফিফা। এর মধ্যে পেনাল্টির সময় প্রতিপক্ষের মনোযোগ নষ্টে মার্তিনেজের আচরণকে গুরুত্বসহকারে নিয়েছে ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন বোর্ড (আইএফবিএ)।
ফুটবলের বিধি প্রণয়নের দায়িত্বে থাকা এই সংস্থাটি পেনাল্টি সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী পেনাল্টি শট নেয়ার সময় গোলরক্ষক সময় নষ্ট করতে পারবেন না। ১ জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে বলে জানায় আইএফবিএ।
নতুন নিয়ম অনুযায়ী গোলরক্ষককে অবশ্যই গোলপোস্টের নির্দিষ্ট লাইনের মধ্যে থাকতে হবে। নিয়মবহির্ভূতভাবে গোলরক্ষক এমন কোনো আচরণ করতে পারবেন না যা পেনাল্টি শট নিতে আসা প্রতিপক্ষ খেলোয়াড়ের মনোযোগ নষ্ট করে। গোলরক্ষক পেনাল্টি নেয়ার মুহূর্তে অযথা সময়ও নষ্ট করতে পারবে না। এ ছাড়া গোলরক্ষক পোস্ট, ক্রসবার এবং জালও স্পর্শ করতে পারবেন না। সব মিলিয়ে নতুন এ নিয়ম কার্যকর হলে পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষকের গতিবিধি বেশ সীমিত হয়ে পড়বে বলা যায়।
এর আগে মার্তিনেজ ২০২১ সালের কোপা আমেরিকাতেও পেনাল্টি নেয়ার সময় প্রতিপক্ষ খেলোয়াড়ের মনোযোগে বিঘœ ঘটিয়ে আলোচনায় এসেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়