তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

দ্যুতি ছড়াচ্ছেন টাইগার পেসাররা

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের পেস বোলিংয়ে গতি, সুইং, বাউন্স ও আগ্রাসনের মতো অনুষঙ্গ আগে খুব কমই দেখা যেত। তবে বর্তমান সময়ে এসব অনুষঙ্গ বাংলাদেশ দলের পেসারদের বলের নিয়মিত সঙ্গী। টাইগারদের পেস বোলিং আক্রমণ কতটা জোরালো হয়েছে তা টের পাওয়া যায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে। দেশের মাঠের সুবিধার জন্য সাধারণত বাংলাদেশ বা ভারতের মতো দল স্পিন উইকেট তৈরি করে থাকে। এবারও ঘটেনি এর ব্যতিক্রম। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের ম্যাচে তামিম ইকবালের স্পিন আক্রমণের দরকারই পড়েনি। হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনের তোপের মুখে টিকতে পারেননি কোনো আইরিশ ব্যাটার। উইকেট পতনের ধারাবাহিকতায় মাত্র ১০১ রানেই তাদের ইনিংস থেমে যায়। ম্যাচটিতে বাংলাদেশের ১০ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে।
বাংলাদেশি পেসারদের দাপট আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ থেকেই দেখা যায়। টস জিতে প্রথমে বোলিং আক্রমণের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। ম্যাচটিতে টাইগার ব্যাটাররা বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ৩৩৮ দলীয় রান করে। এরপর দেখা যায় বোলারদের দাপট। ১৫৫ রানে আইরিশদের ইনিংস থামিয়ে দিয়ে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় জয় তুলে নেন টাইগাররা। বাংলাদেশ ম্যাচটিতে ১৮৩ রানে জয়লাভ করে। আর সেই ম্যাচে ১০ উইকেটের ৬ উইকেট তুলেন পেসাররা। দ্বিতীয় ম্যাচে ব্যাটাররা ৬ উইকেট হারিয়ে ইতিহাসের সর্বোচ্চ ৩৪৯ রানের সংগ্রহ গড়লেও বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়াতে বল হাতে লড়াইয়ের সুযোগ পাননি টাইগার বোলাররা। তৃতীয় ম্যাচে বালবির্নি আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলে হাসান মাহমুদের ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট, তাসকিন আহমেদের ৩ উইকেট এবং ইবাদত হোসেনের ২ উইকেটে মাত্র ১০১ রানে আইরিশদের ইনিংস থেমে যায়। পেসাররা ম্যাচটিতে সর্বোচ্চ সফলতা দেখান। আয়ারল্যান্ডের বিপক্ষে এই সিরিজেই ইবাদতের বলের গতি ছাড়িয়েছে ঘণ্টায় ১৪৯ কিলোমিটার। তার বলের গতি নিয়মিতই ছিল ঘন্টায় ১৪৫ কিলোমিটার। তাসকিন ধারাবাহিকভাবেই ১৪০ ছাড়িয়ে যান। হাসান মাহমুদের গতি এখনো তেমন বেশি না হলেও তিনি ঘন্টায় ১৩৫ কিলোমিটারের আশেপাশে গতিতে বল করেন।
বাংলাদেশি পেসারদের এই বিপ্লবটা শুরু হয় বোলিং কোচ হিসেবে হিথ স্ট্রিক দায়িত্বে আসার পর থেকে। এর সঙ্গে নতুন মাত্রা যোগ করেছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক পেসার মাশরাফি বিন মর্তুজা। তার অধীনে ওয়ানডে ম্যাচে চার পেসার নিয়ে খেলার অভাবনীয় সিদ্ধান্ত সফলতাও পায়। ২০২০ সালের জানুয়ারিতে ওটিস গিবসন বোলিং কোচের দায়িত্বে আসার পর থেকে শুরু হয় বদল। পেস বোলিং নিয়ে বাংলাদেশ দলের দৃষ্টিভঙ্গি পুরোপুরি বদলে দেন তিনি।
নিজের ভাবনা ও পরিকল্পনা সকলের সামনে উপস্থাপন করে সে অনুযায়ী কাজও করে দেখাতেন তিনি। তার ছোট ছোট প্রক্রিয়াতে উন্নতি ধীরে ধীরে দৃশ্যমান হতে থাকে। তার দুই বছরের পরিশ্রমে টাইগার পেসাররা যে অবস্থানে পৌঁছেছেন তা থেকে বাকি উন্নতির ছোয়াটা দেন বর্তমান বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। প্রত্যেক বোলারদের সঙ্গে আলাদাভাবে কথা বলে তাদের ঘাটতি সম্পর্কে জেনে তা নিয়ে কাজ করতে থাকেন তিনি। সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ড সিরিজে ব্যাপারটি ফের সকলের সামনে আসে।
টাইগার দলের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের ছন্দ হারানোর কারণ সম্পর্কে আলাদাভাবে বেশ কিছুক্ষণ আলোচনা করে তাকে নিয়ে দিনভর কাজ করেন ডোনাল্ড। এরপর থেকে টাইগার দলের এই উইকেট মেশিনকে ছন্দে ফিরতেও দেখা যাচ্ছে। তাকে নিয়ে ভিন্ন পরিকল্পনা এবং নতুন আঙ্গিকে তাকে নতুন করে ফিরিয়ে আনার লক্ষ্যেই হয়তো আয়ারল্যান্ডের বিপক্ষে পেস আক্রমণে নেই মোস্তাফিজুর রহমান।
নিজের দেশের মতো কন্ডিশন পেয়েও ব্যর্থতার শিকার আইরিশ অধিনায়ক বালবির্নি। ওয়ানডে সিরিজ শেষে পেসারদের সফলতা সম্পর্কে টাইগার অধিনায়ক তামিম ইকবাল গণমাধ্যমকে বলেন, ‘আমি যদি বলি তারা অসাধারণ বল করেছে, দুর্দান্ত করেছে, স্রেফ এটা বলা ভুল হবে।
আমার কাছে মনে হয়, মাঠের বাইরে তাদের পরিশ্রম এখন মাঠে ফুঠে উঠছে। তাদের এই সফলতা হঠাৎ করে পাওয়া নয়, তারা নেটে কঠোর পরিশ্রম করে এসেছে।’ তিনি আরো যোগ করেন, ‘এমন একটা ফাস্ট বোলিং আক্রমণ যখন হাতে থাকবে, তখন অধিনায়কের কাজটা অনেক সহজ হয়ে যায়। খেলা যেখানেই হোক, দেশের ভেতরে বা বাইরে, যে কোনো জায়গায় আরও বেশি প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হয়ে ওঠ যায়। পুরো পেস বোলিং ইউনিটকে নিয়েই গর্বিত আমি। শুধু হাসান পাঁচ উইকেট পেয়েছে বলেই নয়, অন্য কেউ তিন-চার উইকেট পেয়েছে বলে নয়, যেভাবে তারা বল করেছে পুরো সিরিজে, তা সত্যিই সন্তুষ্টির ও আনন্দের।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়