তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

ঠাকুরগাঁও : মৌ বাক্সে লাভবান হচ্ছেন লিচু চাষি ও মৌয়ালরা

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি : মুকুলে ছেয়ে গেছে ঠাকুরগাঁওয়ের লিচু বাগান। মধুর উৎপাদন বাড়াতে বাগানে বাগানে চাষিরা বসিয়েছেন ‘মৌ বাক্স’। সেখান থেকে দলে দলে মৌমাছির ঝাঁক বসছে লিচুর মুকুলে। জেলায় মুকুল থেকে মধু সংগ্রহে বর্তমানে ব্যস্ত মধু চাষিরা। গাছের নিচে নিচে সারিবদ্ধ করে মৌ বক্স বসিয়ে সংগ্রহ করছেন মধু। আর খাঁটি মধু পেয়ে বাগানে ছুটছেন স্থানীয়রা। লাভবান হচ্ছেন লিচু চাষি ও মৌচাষিরা।
সরজমিনে গিয়ে দেখা যায়, চলতি মৌসুমে ঠাকুরগাঁও জেলায় লিচুর ভালো মুকুল এসেছে। আর মুকুল ভালো হওয়ায় ঠাকুরগাঁও পৌর শহরের গোবিন্দনগর এলাকায় ৫০ শতক জমিতে মৌ বক্সে মুকুল থেকে মধু জমা শুরু করছেন একদল মৌচাষি। তাদের মধ্যে একজন নওগাঁ, সৈয়দপুর ও বাকি ৬জন ঠাকুরগাঁও জেলার মৌচাষি। স্থানীয় চাষি আবু বক্কর সিদ্দিক সুজনের উদ্যোগে এই মধু সংগ্রহ কাজ শুরু করা হয়। গাছের ফাঁকে ফাঁকে বসানো ৪০০ মৌবক্সে মুকুল থেকে মধু জমা করছে এই দলটি। বক্সের ভেতরে রাখা কাঠের ফ্রেম বের করে মধু সংগ্রহ যন্ত্রে রেখে পরিষ্কার পাত্রে সংগ্রহ করছেন মধু।
দৈনিক মৌচাষিরা প্রায় এক থেকে দেড় মণ মধু সংগ্রহ করছেন। সেই সঙ্গে বিদেশেও রপ্তানি হচ্ছে এই মধু। বাগানে লিচুর ভালো মুকুল আসায় এবার লাভবান হচ্ছেন মৌ-চাষিরা। সেই সঙ্গে লিচুর ভালো ফলনের আশায় লিচু চাষিরাও। লিচু বাগানিরা বলছেন মৌচাষিদের এই পরাগায়নের ফলে লিচুর গাছে ফলন অনেক ভালো হয়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে- জেলায় ৭০৫ হেক্টর জমিতে লিচুর আবাদ করা হচ্ছে। এর মধ্যে ২৫ হেক্টরে মৌবক্স বসানো হয়েছে। এখন পর্যন্ত দেড়শ কেজি মধু সংগ্রহ করা হয়েছে। মৌচাষি আবু বক্কর সিদ্দিক বলেন, চলতি মাসের শুরুতে প্রায় ৪০০ বক্স বসিয়েছেন তিনি। তার সঙ্গে ৮ জন শ্রমিক প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। প্রতিদিন তিনি এক থেকে দেড়মণ মধু সংগ্রহ করছেন। এবার প্রায় ২০০ মণ মধু বিক্রি করে অধিক লাভবানের আশা করছি।

মধু সংগ্রহের মাধ্যমে লিচুর পরাগায়নের ফলে লিচুর ভালো ফলন পাওয়া যাবে বলে মনে করেন ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক আলমগীর কবির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়