সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

চুরি হয়ে গেছে পা হারানো রশিদের ইজিবাইক

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : তিন মাস পরিবার নিয়ে খেয়েপরে ভালোই চলছিল আব্দুর রশিদের (২৪)। গত বৃহস্পতিবার বিকালে জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন ইজিবাইকটি চুরি হওয়ার পর থেকে চোখেমুখে অন্ধকার দেখছেন তিনি। ওইদিন শ্রীপুরের মাওনা চৌরাস্তা পুকুরপাড় জামে মসজিদের সামনে থেকে তার ইজিবাইকটি চুরি হয়। আব্দুর রশিদ গাজীপুরের শ্রীপুর পৌরসভার তাজুর বাড়িতে সপরিবারে ভাড়া থেকে ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। তিনি সুনামগঞ্জের ছাতক উপজেলার নোয়াকোট গ্রামের শফিক মিয়ার ছেলে।
আব্দুর রশিদ জানান, শৈশবে নানাবাড়িতে বেড়াতে যাওয়ার সময় নৌকার ইঞ্জিনে বাম পা লেগে গুরুতর আহত হন আব্দুর রশিদ। শেষমেশ পা কেটে ফেলতে হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পরিবারকে সহযোগিতার জন্য বাড়ির কাছে চা বিক্রি শুরু করেন। বাড়ির পাশেই পাথর ভাঙার কারখানা। পাথর শ্রমিক এবং এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরাই ছিল তার চা দোকানের ভোক্তা। নানা কারণে বাড়ির পাশের পাথর ভাঙার কারখানাটি বন্ধ হয়ে যায়। বছর খানেক আগে প্রতিবেশীদের পরামর্শে ৯০ হাজার টাকায় একটি ইজিবাইক কেনেন। আড়াই মাসের মাথায় ইজিবাইকের ব্যাটারি সমস্যা দেখা দেয়। আবারো প্রতিবেশীদের পরামর্শে স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে ৬০ হাজার টাকা ঋণ নেন। ১৫০০ টাকা সাপ্তাহিক কিস্তির বিপরীতে ওই টাকায় ব্যাটারি সচল করে ইজিবাইক নিয়ে আবারো রাস্তায় নামেন আব্দুর রশিদ। ইজিবাইকের উপার্জনে পরিবারের ভরণপোষণসহ ঋণের কিস্তি পরিশোধ করে আসছিলেন। এরই মধ্যে গত বৃহস্পতিবার ইজিবাইকটি চুরি হওয়ায় এখন তার মাথায় আকাশ ভেঙে পড়েছে।
ইজিবাইক চুরি বর্ণনা দিতে গিয়ে অসহায় আব্দুর রশিদ জানান, ঘটনার দিন বিকালে আসরের নামাজ আদায়ের জন্য শ্রীপুরের শিল্পাঞ্চল হিসেবে পরিচিত মাওনা চৌরাস্তা পুকুরপাড়ে ইজিবাইকটি রেখে মসজিদে প্রবেশ করেন। নামাজ শেষে বাইরে এসে দেখেন ইজিবাইকটি নেই। জীবিকা নির্বাহের একমাত্র সম্বল হারিয়ে আব্দুর রশীদ এখন পাগল প্রায়। বিভিন্ন জায়গায় তার ইজিবাইকটি খুঁজে বেড়াচ্ছেন।
স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী বিল্লাল হোসেন বলেন, ‘আফসোস, পা হারানো লোকটা তার জীবিকার সম্বল হারিয়েছেন। আমাদের সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে সে সপরিবারে আগের মতো জীবিকা নির্বাহ করতে পারবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়