আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

ম্যাক্রোঁর পেনশন সংস্কার নিয়ে ফ্রান্সে ব্যাপক বিক্ষোভ

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পেনশন সংস্কার নিয়ে উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এমনকি পার্লামেন্টেও হচ্ছে প্রবল প্রতিবাদ। ফরাসি এই প্রেসিডেন্ট পেনশন পাওয়ার বয়স ৬২ বছর থেকে বাড়িয়ে ৬৪ বছর করতে বদ্ধপরিকর। আর এর বিরুদ্ধেই কার্যত বিক্ষোভ চলছে। ডয়চে ভেলে।
প্রেসিডেন্ট ম্যাক্রোঁর প্রস্তাব নিয়ে পার্লামেন্টের নি¤œকক্ষে ভোটাভুটি হওয়ার কথা ছিল। সেখানে বামপন্থিসহ ম্যাক্রোঁবিরোধীরা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়ে তা হারানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। এই পরিস্থিতিতে ম্যাক্রোঁ একের পর এক বৈঠক করতে থাকেন। তারপর তিনি সিদ্ধান্ত নেন, সরকার বিশেষ সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করবে। ভোটাভুটি ছাড়াই পার্লামেন্টে বিল পাস করানো হবে।

প্রধানমন্ত্রী যখন পার্লামেন্টে এই ঘোষণা দেন, তখন বামপন্থিরা স্লোগান দিতে থাকেন, ‘সরকারকে পদত্যাগ করতে হবে’। কিছু এমপি খুব জোরে জাতীয় সংগীত গাইতে থাকেন। প্রধানমন্ত্রী বলেন, পেনশনপ্রাপ্তদের ভবিষ্যৎ অনিশ্চিত করতে চায় না সরকার। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এরপরই ট্রেড ইউনিয়নগুলো বিক্ষোভ তীব্র করার সিদ্ধান্ত নেয়। হাজার হাজার বিক্ষোভকারী শহরের কেন্দ্রস্থলে পৌঁছান। বিক্ষোভ দেখাতে থাকেন। এএফপি জানায়, বিক্ষোভভকারীরা পার্লামেন্টের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে। এমনকি জলকামান ব্যবহারের পাশাপাশি তাদের ওপর লাঠিচার্জও করা হয়। এর পাশাপাশি পুলিশ আটজনকে গ্রেপ্তার করেছে। তবে ফ্রান্স ইনফোকে পুলিশের একটি সূত্র জানিয়েছে, ২১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রায় ৬ হাজার মানুষ বিক্ষোভ দেখাচ্ছিলেন। তারা রাস্তায় কাঠ ফেলে আগুন ধরিয়ে দেন। পুলিশকে লক্ষ্য করে পাথরও নিক্ষেপের ঘটনা ঘটে।
মূলত রাজকোষে যাতে আরো অর্থ আসে তার ব্যবস্থা করার জন্যই ম্যাক্রোঁ পেনশন পাওয়ার বয়স আরো দুই বছর বাড়াতে চাইছেন। সরকারি সূত্রের দাবি, এই ব্যবস্থা না নিলে আর্থিক পরিস্থিতি সামলানো যাবে না। সরকার ঘাটতি সামলাতে পারবে না। কিন্তু বিক্ষোভকারীদের দাবি, এটা সরকারের নীতির ব্যর্থতা। সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৭০ শতাংশ মানুষ এই প্রস্তাবের বিরোধী। ইউনিয়নগুলো এই সিদ্ধান্তের প্রতিবাদে একদিনের ধর্মঘটের ডাক দিচ্ছে। সরকার সিদ্ধান্ত বদল না করলে তারা ২৩ মার্চ ধর্মঘট পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়