আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাত : মালাউইয়ে মৃত্যু ছাড়িয়েছে ৩০০

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ে ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে এ পর্যন্ত তিনশর বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রবল ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে ত্রাণ সহায়তার আহ্বান জানিয়েছেন।
গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, আমাদের অবিলম্বে সাহায্য দরকার। মালাউইয়ের বাণিজ্যিক রাজধানী ব্লান্টায়ারের একটি আশ্রয় শিবিরের বাইরে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, উদ্ধারকাজের জন্য এখন হেলিকপ্টার দরকার, যাতে আমরা কিছু খাদ্যদ্রব্য পৌঁছে দিতে পারি এবং অন্যান্য সরঞ্জাম উদ্ধার করতে পারি। গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডি দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার উপকূলে আঘাত হানে। মালাউই এবং তার প্রতিবেশী মোজাম্বিকে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে এই ঝড়। মালাউইতে কমপক্ষে ৩২৬ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ফলে ফেব্রুয়ারি থেকে এই অঞ্চলজুড়ে ঝড়ের কারণে মৃত্যুর সংখ্যা ৪০০-তে নিয়ে এসেছে। প্রেসিডেন্ট চাকভেরা এত মানুষের মৃত্যুর ঘটনায় ১৪ দিনের শোক ঘোষণা করেন। দেড় মিলিয়ন ডলার ত্রাণ সহায়তা দেয়ার প্রতিশ্রæতি দিয়েছেন তিনি। আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে সহায়তার আহ্বান জানিয়ে তিনি বলেন, তার সরকারের ত্রাণ সহায়তা দেয়ার ক্ষমতা খুব সীমিত। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগের কবলে পড়েছি আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়