শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

চট্টগ্রামের ছড়া কবিতা ও পুঁথি

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

[পূর্ব প্রকাশের পর]

উৎপলকান্তি বড়–য়া (১৯৫৯)। কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : বাকুম বাকুম বাক, বুদ্ধের ছড়া (১৯৯৯), ফুলের কুটুম (২০০১), চার বেহারার পালকি (২০০২) দিল্লি ফেরত বিল্লি (২০০৮), দুষ্টুবুড়ি কুসুমপুরী (২০১২), ছড়াপুর কতদূর (২০১৫), অবুকরে বুক বুক (চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় রচিত ২০০০), ছড়াসমগ্র (২০১৮); হীরনমতি (২০০১), রাজপুত্রের সাজা (২০১৫), মা কাক বাবা কাক (২০১৭), রাতুলের মুক্তিযুদ্ধে যাওয়া (২০১৮); আজকে ছুটির দিনে (২০০৯, চাঁদ উঠেছে ফুল ফুটেছে-২০১৪, আমার স্বপ্ন আমার দেশ (২০১৭); ক্লেরিহিউ গ্রন্থ- আলো ঝলমল রঙিন কমল (২০১৬), সত্যের আলোকধারা (২০১৬)।
উৎপল দত্ত (১৯৬৮)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: চিত্তের প্রতিমা তুমি (১৯৮৫), ভালোবাসার জন্য (১৯৮৭), ভালোবাসা, জীবনদ্রোহে একা (১৯৮৭)।
উত্তম সেন। চিত্রশিল্পী, ছড়াকার। তার প্রকাশিত বই : বজ্রমানিক দিয়ে গাঁথা, রঙিন মেঘের দল।
উমরতুল ফজল (১৯২১-২০০৫)। কবি, শিশুসাহিত্যিক, কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: বিংশতি (১৯৫৩), ঊর্মি (১৯৬৯), বাংলাদেশের গল্পকাহিনী (১৯৭৬), স্মৃতিকথা (১৯৮৭), শিশুতোষ দাদিমার গল্পের ঝুলি (১৯৯০)।
ঋত্বিক নয়ন (১৯৭৮)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : কালনাগিণীর ছোবল।
এজাজ ইউসুফী (১৯৬০)। কবি। উত্তরাধুনিক কবিতা চর্চার অগ্রসৈনিক। তার প্রকাশিত গ্রন্থ : কাব্য : স্বপ্নাদ্য মাদুলি, উত্তর আধুনিকতা : নতুন পরিপ্রেক্ষিত।
এন এম হাবিব উল্লাহ (১৯৪৭-২০০৫)। শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ : অসীমে পাড়ি, রোহিঙ্গা জাতির ইতিহাস।
এমরান চৌধুরী (১৯৫৯)। কবি, ছড়াকার, প্রাবন্ধিক, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ : থির দুপুরে বিজন পথে, স্বাধীনতা মানে পাখিরাই জানে, আমার আছে তিনটা মামা, খোকার বাড়ি অনেক দূর, সমকালীন ছড়া, ঋতুর খেলা ছড়ার মেলা। গল্প : চিকন খোলার ভূত, মুক্তিযুদ্ধের একদিন, গল্পগুলো মজার, টুকটুকি ও টিকটিকি, একাত্তরের গল্প শোনো, গল্পে গল্পে মহানবি (সা.), ফাদার অব দ্য নেশন, বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম, ভাষা আন্দোলনের কিশোর ইতিহাস, জাতির সূর্যসন্তান সাত বীরশ্রেষ্ঠ; যুগের প্রতীক মওলানা মনিরুজ্জমান এছলামাবাদী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ছোটদের বন্ধু বঙ্গবন্ধু, ছোটদের বঙ্গবন্ধু।
এয়াকুব সৈয়দ (১৯৫৬)। কবি, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : ঘুড়ি (১৯৯৬), ঝালমুড়ি (১৯৯৭)।
এলিজাবেথ আরিফা মুবাশশিরা (১৯৫০)। কবি, কথাসাহিত্যিক, কলাম লেখক, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত বই : নক্ষত্রহীন রাতে, শ্রাবণ দিনের কেয়া, বকুল ঝরা পথে; অনুভব, বৈশাখের লাল গোলাপ, ফাল্গুনে একদিন, যখন ফুটলো ফুল, হৃদয়ে লেখো নাম; ফুলপরীর দেশে, খুদে এক মুক্তিযোদ্ধার গল্প, গল্প হলেও সত্যি, স্বাধীনতার জন্য; কুসুমে কুসুমে চরণচিহ্ন, রৌদ্রদহন, ‘আমার দেশ আমার শহর’।
এস এম আনোয়ার হোসাইন। কবি। তার প্রকাশিত গ্রন্থের নাম : দর্পণ।
এস এম নূর উল আলম (১৯৫২)। কবি, লোককবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ : জীবন জিজ্ঞাসা : শৈল্পিক সংগ্রাম।
এস এম ফসিউদ্দৌল্লাহ (১৯৪৭)। ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : ছড়াকারের দৃষ্টিতে রাজাকার।
এস এম মোখলেসুর রহমান। ভ্রমণলেখক, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ ‘গোলার্ধ থেকে গোলার্ধে’।
ওবায়দুল সমীর (১৯৬৭)। কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : স্মৃতির অরণ্যে তুমি, খাইছেরে ভাই খাইছে, মন হারানোর দিন, ভূতের হাতে হাতকড়া, ওলট পালট, পটলার পল্টু ভাই, ঝড়ের শেষে, আই অ্যাম ভেরি সরিং, লাল্টু দ্য গ্রেট, ভালো ভূত কালো ভূত, আমি বাবার লালপরি, কুড়িয়ে পাওয়া গ্রেনেড, ছক্কা ছড়ার ঝাঁপি, ভূত ক’প্রকার, কী কী।
ওমর কায়সার (১৯৫৯)। কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক। কবিতার প্রকাশভঙ্গি, বিষয়-বৈচিত্র্য, শব্দের অনন্তের দোতনা ও ছন্দের অমোঘ বাণীতে তিনি ভাস্বর। তিনি গড়ে তুলেছেন নিজস্ব ভুবন। তার প্রকাশিত গ্রন্থ : প্রাগৈতিহাসিক দুঃখ, আকাশ বুনন, প্রতিমা বিজ্ঞান, বাস্তুসাপও পালিয়ে বেড়ায়, প্রাচীন প্রার্থনাগুলো, নির্বাচিত কবিতা, আমিহীন আমার ছায়াগুলো, অ্যাকুরিয়ামের দিনগুলো, দূর সাগরে পথ হারিয়ে, মেছো ভূতের গল্প; পরি ও জাদুর তুলি, জাদুর বেলুন, অবিকল স্বপ্নের মতো, তৃণভূমি প্রভৃতি।
ওম প্রকাশ ঘোষ রায়। কবি, ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ : মুক্তিযুদ্ধের গল্প, মুখোমুখি, বিজ্ঞান নাটক : ইউরেকা, টোকাই সোনার দাবি, ভালোবাসা আমার অন্যের ঘরণী।
কবির আহমদ (১৯২৩)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : সুবেহ সাদেক।
কমলেশ দাশগুপ্ত। কবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত বই : পাথরের স্রোত, কেদারনাথ দাশগুপ্ত, প্রাচীন চট্টগ্রাম ও সেকালের হিন্দু সমাজ, চট্টগ্রাম বিদ্রোহ : কত উৎস কত মুখ, চট্টগ্রামের খ্রিস্টান সমাজ।
করুণা আচার্য (১৯৬২)। ছড়াকার, প্রবন্ধকার, গল্পকার। তার প্রকাশিত বই : নিষিদ্ধ সীমানা, নারী : সমকালীন ভাবনা, মাঠ পেরুলেই মা, প্রত্যাশার ঢেউ, পাখির বাসা রঙিন আশা, কাঠুরিয়া ও গাছবন্দি পরী, এগিয়ে যাওয়ার স্বপ্ন।
কল্যাণ বড়ুয়া (১৯৫৭)। কবি ও ছড়াকার। তার প্রকাশিত বই ‘চেনা পথে অচিন পাখি’, ‘নির্জলা ঢেউ’, ‘মেঘ রোদ্দুর বাজায় নূপুর’।
কাইয়ুম নিজামী (১৯৫৩)। সাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : আমি বকুল তলায় থাকব, তুমি আমার অহংকার, লাল গোলাপের কান্না, বাসর হবে বাগান বাড়িতে, পাপিয়ার ভালোবাসা, সুখে থাকো প্রিয়তমা, কথা দিলাম ভালোবাসব, এ মন তোমাকে দিলাম, চেনা মেয়ে অচেনা মন, শুভেচ্ছা নিও, রাঙা গোলাপ, তোমায় নিয়ে স্বপ্ন দেখি।
কাজল কান্তি দাশ (ডা.) (১৯৫১)। কবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত বই : ‘বিধ্বস্ত স্বদেশ- বিপন্ন মানবতা’ এবং ‘একাত্তর রণাঙ্গনের এপিঠ ওপিঠ’।
কাজী জাফরুল ইসলাম (১৯৩৯)। কবি, প্রাবন্ধিক, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ: বিশ্ব ১ ইতিহাসে লেনিন, সাংবাদিকতা একটি বিজ্ঞান, কার্ল মার্কসের দেশে, বক্তৃতা শিক্ষা, সাংবাদিকতা ও জনসংযোগ, মধ্যযুগের মুসলিম শাসকেরাই বাংলা সাহিত্যের স্থপতি, স্মৃতিতে অমলিন একাত্তরের অবরুদ্ধ দিনগুলো, অধ্যাপক গোলাম আজম গং রাষ্ট্রদ্রোহী নন-জাতিদ্রোহী, মরণোত্তর পদোন্নতি (রম্য), ব্রিটিশযুগে বাংলাদেশের সংবাদ ও সাময়িকপত্র (১৮৪৭-১৯৪৭), স্বাধীনতার প্রথম কবিতা।
কাজী জাহাঙ্গীর। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ : আমিও কি ভালোবাসি তারে।
কাজী মূসা (১৯৫৬)। কবি, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : অক্ষিনদী গঙ্গা, দৃষ্টির দিগন্তে সৃষ্টির সীমান্ত, দাদুর খুকী খোকার দাদী, তীর্থগামী জল, মাইলফলকের পর মাইলফলক।
কাঞ্চনা চক্রবর্ত্তী (১৯৭১)। প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : ‘মুক্ত করো ভয়’, ‘বাংলা শিশুসাহিত্য ও তার অগ্রনায়কেরা’, ‘গণমানুষের গণদেবতা’, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর : শিক্ষক-শিক্ষার্থীদের সাহিত্যচর্চা’।
কানিজ ফাতিমা। কবি ও ছড়াকার। তার প্রকাশিত বই : বিকেল হাসে প্রজাপতির রঙে, পাখি চায় পড়তে, ছুটিরাঙা দুপুর, খেয়ালী এক মেঘের সাথে।
কাফি কামাল। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: লবঙ্গ কন্যা (২০০০)।
কামরুন ঋজু। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : ‘শেষ বসন্তের আশায়’, ‘মামার বাড়ি মজা ভারি’।
কামরুন নাহার ঝর্না (১৯৫৯)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : ‘মেঘ মালা’।
কামরুল হাসান বাদল (১৯৬১)। কবি, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : একদিন জ্যোৎস্নার স্পর্ধায় (১৯৯৪), ধূপদেশে স্বর্ণচূড়া (১৯৯৯); ছড়া : ভাগ রাজাকার, হঠাও রাজাকার।
কায়সার ইকবাল। কবি। তার প্রকাশিত গ্রন্থ : ‘অস্তিত্বে অনুভূতি’, ‘মাউন্ট অফ লাইট’।
কাসেম আলী রানা (১৯৬৭)। কবি, ছড়াকার, নাট্যকার, কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : ননসেন্স (২০০০), জলের কন্যা জলবতী (২০০১), অমুক ভাই তমুক ভাই, কাকের বাসা বকের বাসা, এই হাসি এই কান্না, আরুল পারুল জারুল ফুল প্রভৃতি।

কুমকুম দত্ত। কবি। তার প্রকাশিত কাব্যগ্রন্থ : পরানছায়া।
কুমার প্রীতীশ বল (১৯৬৭)। শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক, কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : আগামীর জন্য ভালোবাসা।
কুতুবউদ্দিন বখতেয়ার (১৯৭৮)। কবি-ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : স্বপ্ন দেখি বাঁচতে শিখি, স্বর্ণচূড়, কবিতায় ভালোবাসা ও মা মাটির ঘ্রাণ।
কেশব জিপসী (১৯৬০)। ছড়াকার, শিশুসাহিত্যিক, সংগীত শিল্পী। তার প্রকাশিত বই : ‘স্বপ্নবোনা মানিকসোনা’, ‘যুদ্ধে গড়া পদ্যছড়া’, ‘খুশির সীমা নাই’ এবং ‘পায়রা ওড়ে রঙিন ভোরে’।
কোহিনুর আকতার। কবি। ‘অন্তর্জালে অন্তর জ্বলে’ ও ‘ভালবেসে ছেড়ে দেব সব অধিকার’।
কৌশিক রেইন। কবি। তার প্রকাশিত বই : ‘ভিজেছি মনের বৃষ্টিতে’, ‘আমার আকাশে শুধু একটিই নক্ষত্র’।
খালিদ আহসান (১৯৫৭-২০২১)। কবি, ছড়াকার, চিত্রশিল্পী। তার প্রকাশিত গ্রন্থ: শীতের কফিন থেকে উৎসারিত মানিপ্ল্যান্ট।

খালেদ বেলাল (১৯৩৮-২০১৫)। কবি, গল্পকার, ঔপন্যাসিক। তার প্রকাশিত গ্রন্থ : নৈঃশব্দ্যে পদধ্বনি, অন্য এক বিশাখা চৌধুরী, স্মৃতির লাশ মর্গে, আমৃত্যু পূর্ণিমা জামান, স্মৃতিকথা: মরা গাঙে ডুব সাঁতার, সম্পাদনা : বসন্তে বৈশাখী ঝড়, অন্ধকারে সূর্যোদয়, মানবপ্রেমিক জোশেফ রেসিন্সকি।
খালেদ সরফুদ্দীন। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : খাসকথা, আগামী বৈশাখে রাঙাবো তোমায়, বন্ধু কী বন্ধু কি তা জানে, কুটুম কুটুম।
খালেদ হামিদী (১৯৬৩)। কবি, প্রাবন্ধিক, অনুবাদক। তার প্রকাশিত গ্রন্থ: আমি অন্তঃসত্ত্বা হবো, তুমি কি রোহিঙ্গা মাছি, না কবিতা হা কবিতা, আকব্জিআঙুল নদীকূল, সব্যসাচী।
খালেদা হানুম (১৯৪০-২০২১)। কবি, প্রাবন্ধিক, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ : সহসা জীবন (১৯৭৩), প্রবাসে অন্যরূপ (১৯৮৪), কথা আর কথা (১৯৮৭), চিরকাল বেঁচে আছি (১৯৮৯), গল্পকার ওয়ালিউল্লাহ (১৯৯২), বাংলাদেশের ছোটগল্প (১৯৯৭)।
(চলবে)

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়