ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

সুনামগঞ্জের হাওড়ে থেমে থেমে শিলাবৃষ্টি, শঙ্কিত কৃষক

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, সুনামগঞ্জ থেকে : মৌসুমের শুরুতেই সুনামগঞ্জ সদর, তাহিরপুর, ধর্মপাশা ও জামালগঞ্জ উপজেলায় থেমে থেমে শিলাবৃষ্টি হয়েছে। এতে শঙ্কিত হয়ে পড়েছেন হাওড় অঞ্চলের কৃষকরা। গত মঙ্গলবার বিকাল থেকে রাত ৮টা পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় থেমে থেমে শিলাবৃষ্টি হয়।
এদিকে, শিলাবৃষ্টির কারণে বোরো ফসল নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষকরা। তবে কৃষি বিভাগ বলছে, এ বৃষ্টিতে ফসলের তেমন কোনো ক্ষতি হবে না। কৃষি স¤প্রসারণ অধিদপ্তর ধরমপাশা উপজেলার কৃষক আমিরুল ইসলাম বলেন, হাওড়ে এই সময়ে বৃষ্টি হলেই কৃষকরা আতঙ্কে থাকেন। এর মধ্যে শিলাবৃষ্টি ফসলের জন্য খুবই বিপজ্জনক।
তাহিরপুর উপজেলার কৃষক জালাল উদ্দিন বলেন, এমনিতেই ফসলরক্ষা বাঁধ নির্মাণে বিলম্ব হওয়ায় কৃষকরা শঙ্কিত। এর মধ্যে শিলাবৃষ্টি আরো বিপজ্জনক। তবে আল্লাহ্ সহায় ফসলের তেমন কোনো ক্ষতি হয়নি।
জগন্নাথপুর উপজেলার কৃষক আলিনুর বলেন, হাওড়বাসীর দুর্যোগের শেষ নেই। অতি খরা, বৃষ্টি হাওড়বাসীর জন্য কোনোটাই ভালো নয়। উপরওয়ালা ছাড়া হাওড়বাসীর দুঃখ গুছানোর আর কেউ নেই। সুনামগঞ্জের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, সুনামগঞ্জ সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় শিলাবৃষ্টি হয়েছে। এতে হাওড়ের বোরো ফসলের তেমন কোনো ক্ষতি হবে না। কারণ বোরো ফসলের ধানের ফুল এখনো বের হয়নি। তবে আরো কিছুদিন পর শিলাবৃষ্টি হলে ধানের ক্ষতি হতে পারে। উল্লেখ্য, সুনামগঞ্জ সদর উপজেলাসহ জেলার ১২ উপজেলায় চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রা হচ্ছে ২ লাখ ২২ হাজার ৩০০ হেক্টর। আবাদ হয়েছে ২ লাখ ২২ হাজার ৭৯৫ হেক্টর। এবার লক্ষ্যমাত্রার চেয়ে ৪৯৫ হেক্টর বেশি আবাদ হয়েছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে প্রকৃতি ভালো থাকলে সুনামগঞ্জের হাওড়ের কৃষকরা এ বছর ৯ লাখ ২ হাজার মে. টন চাল তাদের গোলায় তুলতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়