ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

কেনিয়াকে হারিয়ে জয়যাত্রা অব্যাহত থাইল্যান্ডের

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে চলতি আসরের সর্বোচ্চ শক্তিশালী দলের একটি কেনিয়া। গতকাল শক্তিশালী এই দলটিকে হারিয়ে নিজেদের টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে থাইল্যান্ড। তাছাড়া দিনের অন্য ম্যাচে নেপালের মুখোমুখি হয়ে প্রথমবারের মতো পরাজিত হয়েছে ইংল্যান্ড। দিনের আরেক ম্যাচে পিছিয়ে পড়েও জয় তুলে নিয়ে পোল্যান্ডকে তৃতীয় পরাজয় উপহার দিয়েছে ইরাক।
কাবাডি স্টেডিয়ামের সঙ্গে লাগোয়া শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে কেনিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়ে লড়তে নামে থাইল্যান্ডের খেলোয়াড়রা। প্রথমার্ধ থেকেই নিজেদের দাপট প্রমাণ করে তারা। ২২-১৭ পয়েন্টে এগিয়ে থেকেই থাই খেলোয়াড়রা প্রথমার্ধ শেষ করে। বিরতির পর ফের চলে একই ঘটনার পুনরাবৃত্তি। শেষ পর্যন্ত কেনিয়াকে ৪২-৪৭ পয়েন্টে পরাজিত করে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে তারা। থাইদের দ্বিতীয় জয়ের দিনে টানা দ্বিতীয় হার দেখল বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির গেল দুই আসরের রানার্স আপ কেনিয়া। এর আগে দলটি চাইনিজ তাইপের বিপক্ষে পরাজিত হয়। টানা দুই হারের কারণে সেমিফাইনালের দৌড় থেকে অনেকটাই পিছিয়ে পড়ল আফ্রিকান প্রতিনিধিরা।
এদিন ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামে নেপাল। ম্যাচটিতে ইংল্যান্ডকে প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ উপহার দিয়ে নিজেদের প্রথম জয় কুড়িয়ে নিয়েছে দলটি।
ঢাকার পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ ‘এ’ এর এই ম্যাচে নেপাল ইংল্যান্ডকে ৩৯-২৪ পয়েন্টে (২টি লোনাসহ) পরাজিত করে। ম্যাচসেরার পুরস্কার লাভ করেন বিজয়ী দলের ঘনশ্যাম রোকা মাগার। দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ ইংলিশরা। প্রথম ম্যাচে তারা ৩৮-৩৫ পয়েন্টের ব্যবধানে পোল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছিল। অন্যদিকে নেপাল তাদের প্রথম ম্যাচে প্রবল লড়াই করেও ইরাকের কাছে দুর্ভাগ্যজনকভাবে হেরে গিয়েছিল ৪৯-৪৮ পয়েন্টে।
গতকাল দিনের দ্বিতীয় ম্যাচে এশিয়ার দেশ ইরাক ইউরোপের দেশ পোল্যান্ডের মুখোমুখি হয়। প্রথম থেকেই দুই দল জয়ের লড়াই চালিয়ে যায়। জিততে মরিয়া ছিল দুই দলই। তাই তীব্র প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ একটি ম্যাচ দেখতে পেয়েছেন দর্শকরা। ইরাকের খেলায় পোলিশদের মতো নৈপুণ্য না থাকলেও প্রতিপক্ষের ওপর শেষ ১০ মিনিটে প্রাধান্য বিস্তার করে জয়ের হাসি তারাই হাসল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পোল্যান্ড তাদের বিপক্ষে ৩৮-৩১ পয়েন্টের ব্যবধানে (দুটি লোনাসহ) পরাজিত হয়। শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ ‘এ’ এর এই ম্যাচের প্রথমার্ধে পোল্যান্ড ১৫-৯ পয়েন্টে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত লিড ধরে রাখতে পারেনি তারা। অসাধারণ খেলা দেখিয়ে দলকে জয় পর্যন্ত নিয়ে যাওয়ায় ম্যাচসেরার পুরস্কার লাভ করেন বিজয়ী দলের আরি সারি সবর আল-সাইদি। এটা নিজেদের তৃতীয় ম্যাচে পোল্যান্ডের তৃতীয় পরাজয়। দলটি এর আগে দুটি ম্যাচেই পরাজিত হয়েছে। এর মধ্যে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে তারা ৫০-২২ পয়েন্টের বিশাল ব্যবধানে এবং ইংল্যান্ডের বিপক্ষে তারা ৩৮-৩৫ পয়েন্টের ব্যবধানে পরাজিত হয়। অন্যদিকে নিজেদের তৃতীয় ম্যাচে এটা ইরাকের হ্যাটট্রিক জয়। ইরাক এর আগে তাদের দুটি ম্যাচেই জয় নিয়ে মাঠ ছেড়েছে। এর মধ্যে প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ৫৬-২৮ এবং দ্বিতীয় ম্যাচে নেপালের বিপক্ষে ৪৯-৪৮ পয়েন্টের জয় পেয়েছে তারা। টানা তিন ম্যাচ জিতে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল করে তুলল ইরাক। আরেকদিকে শেষ চারে যাওয়ার সম্ভাবনা আরও ক্ষীণ হলো পোল্যান্ডের।
আজ সকাল ১০টায় পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ইরাক এবং ইংল্যান্ড। বিকাল ৪টায় দিনের তৃতীয় এবং শেষ ম্যাচে লড়তে নামবে বাংলাদেশ এবং নেপাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়