ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

এবার ফুটবল বিশ্বকাপে অংশ নেবে ৪৮ দেশ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের পর বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) জানিয়েছিল আগের সব আসরের চেয়ে আলাদাভাবে আয়োজিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। ৪৮ দল নিয়ে আয়োজিত হবে এই মহাযজ্ঞ। গত মঙ্গলবার ২০২৬ বিশ্বকাপের অফিশিয়াল ফরম্যাট ঘোষণা করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিন।
যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত হবে ২০২৬ বিশ্বকাপ। তিন আয়োজকের মধ্যে কানাডাতে প্রথমবারের মতো বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করোিছলো মেক্সিকো আর ১৯৯৪ সালে বিশ্বকাপ আয়োজন করেছিলো যুক্তরাষ্ট্রে। এই বিশ্বকাপে অংশ নেবে ৪৮ টি দেশ। খেলবে ১২ টি গ্রুপে ভাগ হয়ে। এতদিন বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পেত ৩২টি দল। এবার তার চেয়ে বেশি অংশ নিতে পারবে ১৬টি দেশ। গ্রুপ পর্ব শেষে গ্রুপের সেরা দুই দেশ এবং ৮টি গ্রুপের তিন নম্বরে থাকা দেশ পৌঁছবে নকআউট পর্বে। ২০২২ পর্যন্ত নকআউট পর্ব শুরু হতো শেষ ষোলো থেকে। তবে ২০২৬ বিশ্বকাপে নকআউট পর্ব শুরু হবে রাউন্ড অফ থার্টি টু বা শেষ বত্রিশ পর্ব থেকে। এখন পর্যন্ত বিশ্বকাপে ৬৪ টি ম্যাচ হলেও ২০২৬ বিশ্বকাপে ম্যাচ হবে ১০৪টি।
গত পরশু ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতি দিয়ে বিষয়গুলো নিশ্চিত করে। বিবৃতিতে বলা হয়, ‘ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে ২০২৬ বিশ্বকাপের ফরম্যাটের জন্য প্রস্তাবিত সংশোধনী অনুমোদন করেছে।’ প্রাথমিকভাবে ৪৮ দলকে ১৬টি গ্রুপে ভাগ করার পরিকল্পনা ছিল ফিফার। প্রতি গ্রুপে সেক্ষেত্রে দল থাকত ৩টি। সেটা না করে বর্তমানে ব্যবহৃত ৪টি দলের গ্রুপের ফরম্যাটই অনুসরণ করা হবে আগামী বিশ্বকাপে। বর্তমানে প্রচলিত ৬৪টি ম্যাচের পরিবর্তে প্রাথমিকভাবে মোট ৮০টি ম্যাচ রাখার পরিকল্পনা করেছিল ফিফা। সেটাও পরিবর্তন করে ম্যাচ বাড়িয়েছে ফিফা।
ফিফা আর জানায়, বিশ্বকাপে যে খেলোয়াড়রা অংশ নেবেন তারা ২০২৬ সালের ২৫ মে এরপর ক্লাবে খেলতে পারবে না। তবে চ্যাম্পিয়ন্স লিগের মতো টুর্নামেন্ট হলে সময়সীমা বাড়বে আর সর্বোচ্চ ৫ দিন। বিশ্বকাপের পুরো আসর শেষ করতে হবে ৫৬ দিনের মধ্যে। মধ্যপ্রাচ্যের গরমের কথা বিবেচনা গত বছর নভেম্বর-ডিসেম্বরে আয়োজন করা হয়েছিলো বিশ্বকাপ। তবে এবার ২০২৬ বিশ্বকাপ হবে জুন-জুলাইয়ে। ফাইনাল অনুষ্ঠিত হবে জুলাই মাসের ১৯ তারিখে। বর্তমান ফরম্যাটে ফাইনাল পর্যন্ত কোনো দল সর্বোচ্চ সাতটি ম্যাচ খেলতে পারে। আগামী বিশ্বকাপে সেটা বেড়ে হবে আটটি।
বিশ্বকাপের আগে ২০২৫ থেকে প্রতি চার বছর পরপর ৩২টি দল নিয়ে অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ। গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপ চলার সময়ই ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এ ব্যাপারে ঘোষণা দেন। গত পরশু ফিফা আরও জানায় ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত কনফেডারেশন চ্যাম্পিয়ন ক্লাবগুলো ২০২৫ সালের ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সে হিসেবে চেলসি ও রিয়াল মাদ্রিদ এরই মধ্যে ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ নিশ্চিত করেছে।
আয়োজত তিনটি দেশের ১৬টি শহরে আয়োজিত হবে বিশ্বকাপ। তিন দেশের মধ্যে দৌড়ে বেশ ভালোভাবেই এগিয়ে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্টের ১১টি শহরে আয়োজিত হবে বিশ্বকাপ।
মেক্সিকোর তিন ও কানাডার দুই শহরে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের আটলান্টা, বাস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, নিউইয়ক, মায়ামি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে ও সিয়াটল শহরে বসবে বিশ্বকাপের আসর। এছাড়া মেক্সিকোর গুয়াদালাহারা, মেক্সিকো সিটি ও মন্তেরেই এবং কানাডার টরন্টো ও ভ্যাঙ্কুভার শহরে আয়োজিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।
অপরদিকে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে যোগ দিয়েছে মরক্কো। কাতার বিশ্বকাপে সবাইকে অবাক করে দিয়ে প্রথম আরব দেশ হিসেবে সেমিফাইনালে উঠেছিলো তারা। প্রাথমিকভাবে প্রাথমিকভাবে স্পেন ও পর্তুগালের সঙ্গে ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চেয়েছিল ইউক্রেন। তবে রাশিয়ার সঙ্গে দেশটির যুদ্ধ এখনও চলমান। তাই এগিয়ে এসেছে মরক্কো।
স্পেনীয় ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস গত সোমবার মরক্কোয় গিয়ে রয়েল মরক্কো ফুটবল ফেডারেশনের সভাপতি ফাউজি লেকজায়ার সঙ্গে দেখা করে চুক্তির বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। স্পেন, পর্তুগাল এবং মরক্কোর মতো একটি ক্রস-কন্টিনেন্টাল বিডের বেশ কয়েকটি সুবিধা থাকবে, কারণ এই তিনটি দেশে উচ্চ মানের ভিত্তির সঙ্গে অবকাঠামোর বেশির ভাগই ইতোমধ্যে রয়েছে। ২০৩০ বিশ্বকাপের জন্য মরক্কো, তিউনিসিয়া এবং আলজেরিয়ার পাশাপাশি সম্ভাব্য বিডের সঙ্গে যুক্ত হয়েছে। গ্রিস, মিসর এবং সৌদি আরবও একটি বিড তৈরি করছে বলে মনে করা হচ্ছে। আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে এবং চিলিও একসঙ্গে বিড করতে পারে। বেশ কয়েকবার বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেতে লড়াই করেছে মরক্কো। সবচেয়ে কাছাকাছি গিয়েছিল তারা ২০১০ সালে। সেবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় দেশটি। ২০৩০ বিশ্বকাপের আয়োজক নির্ধারতি হবে ২০২৪ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়