মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই সম্পন্ন

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়েছে। গতকাল রবিবার রসাটমে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের রিয়্যাক্টর ভবনের বহিঃসুরক্ষা দেয়ালের (আউটার কন্টেইনমেন্ট) ডোম অংশের কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের ৪৫দিন আগেই সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে সম্পন্ন হলো পুরো বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই। পুরো প্রক্রিয়াটির জন্য ১৫৫ দিন সময় নির্ধারিত থাকলেও তা ১১০ দিনেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। শিডিউল অনুযায়ী ১৫ এপ্রিল কাজটি সম্পন্ন হওয়ার সময় নির্ধারিত ছিলো। ডোম অংশের ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ১ হাজার ৩৮৩ ঘনফুট কংক্রিট। ৪৪ জন বাংলাদেশিসহ ৬৫ বিশেষজ্ঞ এ কাজে সম্পৃক্ত ছিলেন।
বহিঃসুরক্ষা দেয়ালটির ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হওয়ায় ডিজাইন অবস্থানে স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় অন্তর্ভুক্ত ডিফ্লেক্টরের অভ্যন্তরীণ ও বহির্ভাগের স্টিল কাঠামো স্থাপনের কাজও নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। এই জটিল প্রক্রিয়াটি দুই ধাপে সম্পন্ন হয়।
এতমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এ প্রসঙ্গে বলেন, ডিফ্লেকটর স্থাপনের মধ্য দিয়ে হিট এক্সচেঞ্জার, হিট এক্সচেঞ্জিং মডিউল কেসিং, এবং স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার এয়ারডাক্টের স্থাপন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়ার্ট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়