মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

কুবিতে মানববন্ধন : প্রক্টরের অপসারণ দাবি শিক্ষার্থীদের

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কুবি (কুমিল্লা) প্রতিনিধি : বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যঙ্গচিত্র হাতে নিয়ে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর অপসারণসহ পাঁচ দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে ব্যবসা শিক্ষা অনুষদ পর্যন্ত রাস্তায় বিভিন্ন বিভাগের অন্তত ৮ শতাধিক শিক্ষার্থী এ মানববন্ধনে অংশ নেন।
শেষে মানববন্ধনকারীরা উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈনের কাছে ৬ শতাধিক শিক্ষার্থীর স্বাক্ষরিত একটি স্মারকলিপি প্রদান করেন। এতে শিক্ষার্থীরা অছাত্র এবং বহিরাগত হামলাকারীদের গ্রেপ্তার, বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা, আহত শিক্ষার্থী এনায়েত উল্লাহ এবং মো. সালমান চৌধুরীর বহিষ্কারাদেশ প্রত্যাহার, সার্বক্ষণিক নিরাপত্তা প্রদানপূর্বক নিরাপদ ক্যাম্পাস সুনিশ্চিতকরণ এবং হামলায় ইন্ধনদাতা হিসেবে বিশ্ববিদ্যায়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীর অপসারণের দাবি জানানো হয়।
মানববন্ধনে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী সাদ্দাম হোসেন বলেন, স্যার, আপনি অযোগ্য মানুষ আপনি পদত্যাগ করুন। অন্য কোনো প্রক্টরের সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এত সমস্যার সম্মুখীন হয়নি। নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শারমিন মেঘলা বলেন, স¤প্রতি ক্যাম্পাসের বাইরে সংঘটিত মারধরের ঘটনার দায় না নিতে পারায় প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি চাই। বিশ্ববিদ্যালয় মুক্ত চিন্তাধারার একটি স্থান। কিন্তু আমরা মুক্ত চিন্তাধারার প্রতিফলন করতে পারিনি। বিগত কয়েক মাসের ব্যবধানে আমরা দেখতে পাই প্রক্টর স্যারের প্রত্যক্ষ মদদে ক্যাম্পাস বারবার উত্তপ্ত হয়েছে। প্রক্টর কাজী ওমর সিদ্দিকী রানা দায়িত্ব নেয়ার পর ক্যাম্পাস বন্ধ হয়েছে। অথচ বিগত ৫ বছরে আমাদের ক্যাম্পাস একদিনের জন্যও বন্ধ হয়নি।
একদিকে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার দাবিতে এবং প্রক্টরের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন করেছে কাজী ওমর সিদ্দিকী রানা সমর্থিত শিক্ষকদের একটি পক্ষ। দুপুর ১২টায় বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে ‘বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা বিশ্ববিদ্যালয়’র ব্যানারে ২০ থেকে ২৫ জন শিক্ষক মানববন্ধনে অংশ নেন।
মানববন্ধনে শিক্ষকরা দাবি করেন, প্রক্টরের বিরুদ্ধে শিক্ষার্থীদের উসকে দিচ্ছে একটি নির্দিষ্ট গোষ্ঠী। তারা বিশ্ববিদ্যালয়ের উন্নতির পথে বাধা। এছাড়া তারা শিক্ষার্থীর ওপর বহিরাগতদের হামলার সুষ্ঠু বিচার দাবি করেন।
এ সময় নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আইনুল হক বলেন, আমরা চাই শিক্ষার্থীরা ন্যায়বিচার পাবে। তবে প্রক্টরের বিরুদ্ধে প্রমাণ ছাড়া অভিযোগ কাম্য নয়। অপরাধী যে-ই হোক তদন্ত সাপেক্ষে আমরা শাস্তির দাবি জানাচ্ছি।
শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, আমার বিরুদ্ধে শিক্ষার্থীরা ঢালাওভাবে অভিযোগ করছে। যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে আমি পদত্যাগ করব।
তবে এসব বিষয়ে কথা বলতে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়