অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

বাণিজ্যমন্ত্রী : বাংলাদেশে তিন খাতে বিনিয়োগ করবে চীন

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, বিদ্যুৎ ও জ্বালানি, অ্যাগ্রো প্রসেসিং এবং ই-কমার্স এই তিন খাতে বাংলাদেশে বিনিয়োগ করবে চীন। গতকাল শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ শীর্ষ সম্মেলনে চীনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। তবে কোন খাতে কী পরিমাণ বিনিয়োগ করবে তা নিয়ে কোনো পরিষ্কার ধারণা দিতে পারেননি বাণিজ্যমন্ত্রী।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চীন বাংলাদেশের বড় রপ্তানিকারক দেশের একটি। তারা বলছে, তোমাদের দেশে আরো বিনিয়োগ করতে চাই। আমরা বলছি, তোমাদের জন্য সব কিছু ওপেন, তোমরা আসো, দেখো, আমাদের এখানে অনেকগুলো আইটেম আছে, যেখানে বিনিয়োগ করলে তোমাদের জন্য ভালো হবে।
তিনি বলেন, গত ৪০ বছর ধরে তোমাদের কাছ থেকে আমদানি করছি, এখন আমাদের দেশে বিনিয়োগ করতে পার। তারা জানিয়েছেন, বিদ্যুৎ ও জ্বালানি, অ্যাগ্রো প্রসেসিং এবং ই-কমার্স খাতে বিনিয়োগ করবে। সেজন্য ব্যবসায়ীদের নিয়ে এসেছে তারা। তারা বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে কথাবার্তা বলবে। তারপর বিনিয়োগের সিদ্ধান্ত নেবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, শুধু চীন নয়, বাংলাদেশে বিদ্যুৎ-জ্বালানিসহ দক্ষ জনশক্তি তৈরিতে বিনিয়োগ করবে সৌদি আরবও। এজন্য শিগগিরই একটি সমঝোতা চুক্তি সই হবে বলে জানিয়েছেন সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আলকাসাবি।
এ সময় বাণিজ্যমন্ত্রীর পাশে থাকা সৌদির বাণিজ্যমন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবি বলেন, সম্ভাবনাময় দেশ হিসেবে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে বিদ্যুৎ ও জ্বালানি খাতে, রংপুর চিনি কলের জায়গাটিকে বিশেষ অর্থনৈতিক জোনে রূপান্তর করা হবে, সেখানে গ্যাসলাইন সংযোগে সৌদি আরব বিনিয়োগ করবে। এছাড়া আরবি ভাষা ও দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে শিগগিরই সমঝোতা স্মারক সই হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তাদের সঙ্গে (সৌদি) কোথায় কোথায় বিনিয়োগ করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের যে মার্কেট আছে, সেটি আকর্ষণীয় করতে পারলে তারা বিনিয়োগ করবে। বিদ্যুৎ সেক্টরে একটি ভালো খবর, সৌদি আরব সেখানে বিনিয়োগ করবে। আমরা আশা করি, আমরা একসঙ্গে আমাদের দুই দেশের বাণিজ্য এগিয়ে নিতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়