পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

নাটক পাড়ার দুই খবর

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

২৫০তম মঞ্চায়নের মাইলফলক ছুঁয়েছে থিয়েটার আর্ট ইউনিট প্রযোজিত নাটক ‘কোর্ট মার্শাল’। অন্যদিকে সিলেটের থিয়েটার মুরারিচাঁদ মঞ্চে এনেছে ‘পুতুল মানুষ’। এ দুটি নাটক নিয়ে লিখেছেন মাহফুজ রহমান

‘কোর্ট মার্শাল’র ২৫০তম মঞ্চায়ন
রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে শুক্রবার সন্ধ্যা ৭টায় থিয়েটার আর্ট ইউনিটের জনপ্রিয় নাটক ‘কোর্ট মার্শাল’-এর ২৫০তম মঞ্চায়ন হয়েছে। নাটকটির মূল লেখক স্বদেশ দীপক, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এস এম সোলায়মান। নাটকটি ১৯৯৩ সালে ৪ মার্চ মহিলা সমিতি মিলনায়তনে প্রথম মঞ্চস্থ হয়। তিন দশক ধরে কোর্ট মার্শাল নাটকটি দাপটের সঙ্গে মঞ্চস্থ হয়ে অগণিত দর্শকের প্রশংসা পেয়েছে। ৩০ বছরে ১২টি চরিত্রের এ নাটকে প্রায় ৬০ জন অভিনয়শিল্পী নাটকটিতে অভিনয় করেছেন। কোর্ট মার্শাল নাটকটির মূল লেখক স্বদেশ দীপক। এস এম সোলায়মানের রূপান্তর ও নির্দেশনায় নাটকটি এ ভূখণ্ডের নাটকে রূপান্তরিত হয়েছিল। থিয়েটার আর্ট ইউনিটের প্রথম প্রযোজনা ‘কোর্ট মার্শাল’। দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসা কুড়িয়েছে।

পুতুল মানুষ নিয়ে ঢাকায় আসছে মুরারিচাঁদ
সিলেটের নাট্যদল ‘থিয়েটার মুরারিচাঁদ’ মঞ্চে এনেছে নতুন নাটক ‘পুতুল মানুষ’। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকার শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে ক্যাম্পাস থিয়েটার উৎসবে নাটকটির চতুর্থ প্রদর্শনী হবে। নাটকটির রচনা ও নির্দেশনায় আছেন উজ্জ্বল সিংহ। গত ২ ডিসেম্বর সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে এই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়েছিল। পরাণচর গ্রামের হারুন বাউল এবং তার পরিবারের সহজ-সরল জীবন এই নাটকের মূল উপজীব্য। নির্দেশক উজ্জ্বল সিংহ বলেন, ‘থিয়েটার মুরারিচাঁদ আমার কলেজের একটা নাট্যদল। আর পুতুল মানুষ আমার প্রথম নির্দেশিত নাটক। দীর্ঘদিন নাটকের সঙ্গে যুক্ত থাকার অভিজ্ঞতা থেকেই নাটকটি করার সাহস করেছি। প্রথম কাজ, এজন্য অন্য কোনো নাট্যকারের লেখা বা গল্পে কাজ করার পরিকল্পনায় না গিয়ে নিজের লেখা গল্পেই কাজ করার সিদ্ধান্ত নিলাম।’
নাটকটিতে অভিনয় করছেন সৌরভ সরকার, অর্চিতা দেব অর্পা, আফসানা রহমান, সোয়েব আহম্মদ, অনিক প্রধান, জুয়েল কান্তি দাস, সায়মা জাহান, সাব্বির শুভ, রিংকু মালাকার, অরূপ তালুকদার, গৌরভ তালুকদার, আবিদা আক্তার, ফৌজিয়া নওরিন, উম্মে সালমা খান ঋজু, ঊষাকান্ত বিশ্বাস, আয়ান হোসেন, সৈকত দাশ ও প্রতীক সিংহ। নাটকটি নির্দেশনার পাশাপাশি মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন উজ্জ্বল সিংহ। আলোক প্রক্ষেপণে আছেন বদরুল আলম। সংগীত রচনা করেছেন উজ্জ্বল সিংহ। সুর সৌরভ সরকার ও উজ্জ্বল সিংহ। আবহ সংগীত পরিকল্পনা করেছেন সৌরভ, প্রতীক, সৈকত, অর্পা ও আফসানা। পোশাক পরিকল্পনা করেছেন অরুণা সিনহা ও অর্পা। রূপসজ্জায় আঁখি দেব, রেজাউল করিম রাব্বি। দ্রব্য সামগ্রী পরিকল্পনায় কামরুল ইসলাম, রিংকু মালাকার ও জাফরান মারুফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়