পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ২৫

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নাইজেরিয়ার বর্নো রাজ্যের একটি ছোট শহরে জঙ্গি হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। মৎস্যজীবী অধ্যুষিত শহর ডিকওয়ায় এই হামলার জন্য জঙ্গি গোষ্ঠী বোকো হারামকে দায় দিয়েছেন পুলিশ কমিশনার আবু উমর। পৃথক ঘটনায় এক পুলিশ সদস্যও নিহত হয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছেন তিনি।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ডিকওয়া শহরের অবস্থান বোকো হারামের শক্তিকেন্দ্র সামবিসা বনের কাছেই; কিন্তু এলাাকাটিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি) এর উপস্থিতিও আছে। সেখানে এ দুই পক্ষ পরস্পরের বিরুদ্ধে লড়াই করছে।
বিভিন্ন পুনরুদ্ধার প্রকল্পে সামরিক বাহিনীর সঙ্গে কাজ করা স্থানীয় বাসিন্দা বুলামা মোদু জানান, মোট ৩৩ জন মৎস্যজীবী নিহত হয়েছেন, এদের মধ্যে ২৫ জনের লাশ বুধবার চালানো হামলার ঘটনাস্থলে পাওয়া গেছে, বাকি ৮ জনের লাশ বৃহস্পতিবার উদ্ধার করা হয়েছে।
হামলা থেকে বেঁচে যাওয়া স্থানীয় আরেক বাসিন্দা জানান, কয়েক সপ্তাহ আগে সেনাবাহিনী জঙ্গিদের অবস্থানের ওপর হামলা চালিয়েছিল, মৎস্যজীবীরা সামরিক বাহিনীকে তথ্য দিচ্ছে বলে সন্দেহ করেছে বিদ্রোহী জঙ্গিরা। এই বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও নাইজেরিয়ার সামরিক বাহিনী সাড়া দেয়নি।
নাইজেরিয়ার উত্তরাঞ্চলে তাদের ধরনের কঠোর শরিয়া আইন চালুর লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই শুরু করে বিদ্রোহী জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। তাদের এ লড়াই শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সাড়ে তিন লাখেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং লাখ লাখ লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়ে উদ্বাস্তু হয়ে পড়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়