কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

মেয়র আতিক : অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যরে অবৈধ সংযোগ দুঃখজনক

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যরে অবৈধ সংযোগ দুঃখজনক বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, আমরা একটি দূষণমুক্ত সুন্দর শহর চাই। শহরের খালগুলো হবে দূষণমুক্ত। এজন্য আমাদের সিটি করপোরেশনের পাশাপাশি জনগণকেও সচেতন হয়ে দায়িত্ব পালন করতে হবে।
গতকাল বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। গুলশান-২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ইউনিসেফের সহযোগিতায় ৯-১০ মার্চ ‘দুই দিনব্যাপী ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩’ শুরু হয়েছে। এটি সবার জন্য উন্মুক্ত। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ফেয়ার চলবে।
ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে ও দৈনিক ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। স্যানিটেশন ফেয়ার উদ্বোধন শেষে স্থানীয় সরকারমন্ত্রী এবং ডিএনসিসি মেয়র প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং স্যানিটেশন ব্যবস্থা সম্পর্কে ধারণা নেন।
স্টল পরিদর্শন শেষে অতিথিরা ঢাকা উত্তর সিটির আওতাধীন এলাকায় নিরাপদ ও টেকসই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনাসংক্রান্ত একটি প্যানেল আলোচনায় অংশ নেন। প্যানেল আলোচনায় অংশ নেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকায় নিযুক্ত কিংডম অব নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এ্যানে ভ্যান লিউয়েন।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞা, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরী, ইউনিসেফ, বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সেলডন ইয়েট, নগর ও পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব, সাবেক সচিব হেদায়েতুল্লাহ মামুন এবং বুয়েটের সাবেক অধ্যাপক ড. মো. মুজিবুর রহমান।
মেয়র আতিক বলেন, গুলশান, বনানী ও বারিধারা অনেকটা ম্যানহাটন শহরের মতোই অভিজাত ও ব্যয়বহুল। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলো এসব এলাকায় কোটি কোটি টাকা খরচ করে বাড়ি বানালেও সুয়ারেজের ব্লাক ওয়াটারের সংযোগ আমাদের সারফেস ড্রেনে দিয়ে রেখেছে। অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যরে অবৈধ সংযোগ দুঃখজনক। এমনও কেউ আছেন যাদের দুটি বা তিনটি বিএমডব্লিউ গাড়ি রয়েছে। কিন্তু অল্প টাকা খরচ করে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যাট করেনি।
বাসা-বাড়ির পয়ঃবর্জ্যরে সংযোগ কোনোভাবেই সারফেস ড্রেন অথবা খালে দেয়া যাবে না জানিয়ে মেয়র বলেন, পয়ঃবর্জ্যরে অবৈধ সংযোগ বন্ধে আমরা অভিযান পরিচালনা করেছি। কয়েকটি এলাকায় সুয়ারেজ লাইনে কলাগাছ দিয়ে বন্ধ করে দিয়েছি। তবে এটা স্থায়ী সমাধান নয়। আমরা অভিযান চালাব।
নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, অনুরোধ করছি সচেতন নাগরিক, সচেতন ভবন মালিক হিসেবে, অনসাইটে সঠিক পয়ঃবর্জ্য ব্যবস্থা করুন। এই ফেয়ার থেকে সমাধান পাবেন। এখান থেকে কারিগরি সহায়তা পাবেন। পছন্দ অনুযায়ী ইকুইপমেন্ট সংগ্রহ করে বাড়িতে ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করুন। শহরকে দূষণমুক্ত করতে নিজ নিজ দায়িত্ব পালন করুন।
নিরাপদ ও টেকসই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার আধুনিক ও উন্নত পরিষেবা বাস্তবায়নের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় আধুনিক পয়ঃবর্জ্য ব্যবস্থাপনাসংক্রান্ত প্রায় ২৫টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়। আধুনিক পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে এই মেলায় রয়েছে বিভিন্ন প্রযুক্তিগত সমাধান ও পণ্যের ডেমোনেস্ট্রেশন, কস্ট অপারেশন এবং ম্যানেজমেন্ট। ভবন-ইমারতে কার্যকর সোক ওয়েল, সেপটিক ট্যাংক ব্যবস্থা স্থাপন নিশ্চিত করার জন্য ভবনের মালিকদের অনুরোধ জানানো হয় এই স্যানিটেশন ফেয়ার থেকে।
প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের উন্নত ও স্মার্ট বাংলাদেশের সঙ্গে সামঞ্জস্য রেখে নগরায়ণ হতে হবে। বাসযোগ্য ঢাকার জন্য বর্জ্য ব্যবস্থাপনা, পয়ঃনিষ্কাশন, খোলা জায়গা, খেলার মাঠ থেকে শুরু করে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় নিয়ে পরিকল্পনা করতে হবে। মন্ত্রী বলেন, যত্রতত্র, খেয়ালখুশি মতো স্থাপনা তৈরির সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। সবার সচেতনতা এবং সহযোগিতা থাকলে বাসযোগ্য ঢাকা গড়া সম্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়