কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

মানবাধিকার কমিশন : এসডিজির বাস্তবায়নই পারে সব অবক্ষয় রোধ করতে

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্থাৎ সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলকে (এসডিজি) বিবেচনায় রেখে উন্নয়নসহ সব ধরনের কর্মকাণ্ড পরিচালনা করতে হবে। যদি এসডিজির পূর্ণ বাস্তবায়ন করা হয় তাহলে জলবায়ু পরিবর্তনসহ মানবাধিকারের অবক্ষয় রোধ করা সম্ভব হবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাতে নারীদের বিপদাপন্নতা অনুসন্ধানে সেন্টার ফর পার্টিসেপেটরি রিসার্চ এন্ড ডেভলপমেন্টের (সিপিআরডি) গবেষণা ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়াম্যান ড. কামাল উদ্দিন আহম্মেদ।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানের বেঙ্গল ব্লু-বেরি হোটেলের হল রুমে প্রকাশনা অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ইউএনডিপির সহকারী আবাসিক প্রতিনিধি প্রসেনজিৎ চাকমা, ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন, অধ্যাপক ড. সাবিনা ফায়েজ রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিপিআরডির নির্বাহী মো. শামছুদ্দোহা।
সিপিআরডির পরিচালিত গবেষণাটিতে দেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অঞ্চলের মানুষ বিশেষ করে নারীদের বিভিন্ন বিপদাপন্নতার চিত্র উঠে এসেছে। গবেষণায় দেখা গেছে, দেশের দক্ষিণ-পশ্চিশাঞ্চলে পানীয় জলের অভাব তীব্র আকার নিয়েছে। ফলে দূর থেকে পানি আনতে গিয়ে নারীরা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। যার মধ্যে মোংলা অঞ্চলে ৫৭ দশমিক ৮ শতাংশ ও শ্যামনগর অঞ্চলে ৭৬ শতাংশ মানুষ প্রতিবেশি দ্বারা খারাপ ব্যবহারের শিকার হচ্ছেন। উভয় এলাকায় ইভটিজিংয়ের শিকার হচ্ছেন ১০ শতাংশ মানুষ ও শারীরিকভাবে আহত হয়েছেন ৭০ শতাংশের এর সামান্য কম মানুষ। দীর্ঘ সময় ধরে লবণাক্ততার সংস্পর্শে আছেন বা ছিলেন এমন নারীদের প্রায় সবাই স্বাস্থ্য সমস্যায় ভুগছে বলেও উঠে এসেছে।
এছাড়াও সমগ্র দক্ষিণ-পশ্চিমাঞ্চলেই স্কুল থেকে ঝরে পড়া শিশুদের হার আশঙ্কাজনক হাড়ে বাড়ছে। মোংলায় ৫৬ দশমিক ৬ শতাংশ পরিবারের ও শ্যামনগরে ৭২ দশমিক ৮ শতাংশ শিশুরা স্কুল থেকে ঝরে পড়ে। প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত নারীরা সরকারি-বেসরকারি সহযোগিতা নিতে হলে স্থানীয় প্রভাবশালীদের টাকা দিতেও বাধ্য হন। মাঠপর্যায়ে নারীদের কাছ থেকে ১-৫ হাজার টাকা পর্যন্ত স্থানীয় প্রভাবশালীদের দেয়ার তথ্য পাওয়া গেছে গবেষণাটিতে। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহম্মেদ বলেন, সিপিআরডি চমৎকার একটি বিষয়ের উপর গবেষণা করেছেন। আসলে দুর্যোগগুলো কখনোই ভীতিকর হয়ে উঠবে না যদি আমরা এসডিজির আলোকে দুর্যোগের অভিঘাতের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার ব্যাবস্থাপনা গড়তে পারি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়