জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

দুই সিনেমায় শুরু স্বাধীনতার মাস

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেয়া দেশ বাংলাদেশ। কিন্তু স্বাধীন দেশের সিনেমায় কতটা ফুটে উঠেছে মুক্তিযুদ্ধ? সিনেমা বোদ্ধারা মনে করেন, মুক্তিযুদ্ধের মতো মহাকাব্য নিয়ে নানা আঙ্গিকে নির্মিত হতে পারে চলচ্চিত্র। বাংলাদেশের তরুণ নির্মাতারা সেই পথেই হাঁটছেন। মুক্তিযুদ্ধের ভিন্ন ভিন্ন পটভূমিতে নির্মিত হচ্ছে যুদ্ধ দিনের কাহিনী নিয়ে নতুন সিনেমা। যুদ্ধ চলাকালীন শরণার্থী শিবিরে থাকা শিশুদের জন্য নিজের জীবন বাজি রাখা এক ফরাসি যুবকের গল্প নিয়ে ফাখরুল আরেফীন খান নির্মাণ করেছেন ‘জেকে ১৯৭১’। অন্যদিকে মুক্তিযুদ্ধের সময় ভিন্ন ভিন্ন পেশা থেকে আসা সাত বীর মুক্তিযোদ্ধার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘ওরা ৭ জন’। নির্মাণ করেছেন খিজির হায়াত খান। গতকাল শুক্রবার দেশজুড়ে প্রেক্ষাগৃহে সিনেমা দুটি মুক্তি পেয়েছে।
জেকে ১৯৭১ সিনেমাটি মূলত যুদ্ধ চলাকালীন শরণার্থী শিবিরে থাকা শিশুদের জন্য নিজের জীবন বাজি রাখা এক ফরাসি যুবকের গল্প। নাম তার জ্যঁ ক্যুয়ের। শরণার্থীদের জন্য চিকিৎসাসামগ্রীর জোগান দিতে আস্ত এক বিমান ছিনতাই করেন তিনি। সেই সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে জেকে ১৯৭১। পরিচালনায় ফাখরুল আরেফীন খান। নামভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের শুভ্র সৌরভ দাশ। পাইলটের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী। ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিশেষ অডিয়েন্স পুরস্কার জিতেছে জেকে ১৯৭১। আন্তর্জাতিক মহলেও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। মুক্তি পাচ্ছে ৭ প্রেক্ষাগৃহে। নির্মাতা ফাখরুল আরেফীন খান বলেন, ‘প্রথম সপ্তাহে আমরা সিনেপ্লেক্সগুলো মুক্তি দিচ্ছি এছাড়াও দেশের বাইরে মুক্তির পরিকল্পনা রয়েছে। যেহেতু এটা ভিন্ন ভাষার সিনেমা। গল্পের তাগিদে বাংলা সাবটাইটেল দিয়ে ফ্রেঞ্চ, স্পেনিশ, ইংলিশ, উর্দু ভাষা ব্যবহার করা হয়েছে। ফলে সর্বসাধারণের জন্য ভাষাটা ধরতে পারা সহজ হবে না। তবে প্রথম সপ্তাহে দর্শকের অভিব্যক্তি দেখে পরের সপ্তাহগুলোতে হল বাড়বে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেব।’
অপরদিকে মুক্তিযুদ্ধের সময় ভিন্ন ভিন্ন পেশা থেকে আসা সাত বীর মুক্তিযোদ্ধার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘ওরা ৭ জন’। বানিয়েছেন খিজির হায়াত খান। সাত মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, ইমতিয়াজ বর্ষণ, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাইফ খান, খালিদ মাহবুব তূর্য, নাফিজ আহমেদ ও খিজির হায়াত খান। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম। পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খিজির হায়াত খান নিজেই। খিজির হায়াত বলেন, ‘দেশে প্রায় ২০ কোটি মানুষ। মুক্তিযুদ্ধ নিয়ে মাত্র দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। আমি আশা করব দেশের মানুষ হলে গিয়ে দুটি সিনেমাই দেখবেন। মুক্তিযুদ্ধের প্রতি দেশের মানুষের একটা দায়বদ্ধতা থাকে।’ ঢাকা চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রিমিয়ার হয়। সিনেমাটি মুক্তি পেয়েছে ২৬ প্রেক্ষাগৃহে। ঢাকার তালিকায় থাকা হলগুলোর মধ্যে রয়েছে যমুনা ব্লকবাস্টার, সিনেমাস, শ্যামলী স্কয়ার, মধুমিতা, সেনা ও বিজিবি অডিটরিয়াম। ঢাকার বাইরে এ সিনেমা দেখানো হচ্ছে বগুড়ার মধুবন সিনেপ্লেক্স, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সুগন্ধা, সিলেটের গ্র্যান্ড সিলেট মুভি থিয়েটার, নন্দিতা, ময়মনসিংহের ছায়াবাণী, খুলনার শঙ্খসহ অন্যান্য সিনেমা হলে।

:: মাহফুজ রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়