চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক : ভাই ‘রাসেলের’ ২১ দিন পর মারা গেল বোন ‘টুম্পা’

আগের সংবাদ

দেশের চিকিৎসায় অনাস্থা কেন : চিকিৎসকদের ইমেজ সংকট, টেস্ট রিপোর্টের রকমফের, বিদেশি প্রতিষ্ঠানের মার্কেটিং নেটওয়ার্ক

পরের সংবাদ

‘চোখধাঁধানো’ এক শহর বানাবে সৌদি আরব

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি আরবের রাজধানী রিয়াদের কাছে ‘চোখধাঁধানো’ একটি শহর গড়ে তোলার পরিকল্পনা করছে দেশটির সরকার। অত্যাধুনিক সব সুযোগসুবিধা আর বিলাসিতায় মোড়ানো এই শহরের কেন্দ্রে থাকবে চৌকোণ (কিউব) আকৃতির একটি আকাশচুম্বী ভবন। ৪০০ মিটার উচ্চতার এই ভবনের নাম দেয়া হয়েছে ‘মুকাব’। পরিকল্পনায় থাকা শহরটির অবস্থান হবে রিয়াদের কেন্দ্রস্থল থেকে উত্তর-পশ্চিমে, ১৯ বর্গকিলোমিটার এলাকাজুড়ে। বলা হচ্ছে নির্মাণকাজ শেষ হলে এটি হবে বিশ্বের সবচেয়ে বড় আধুনিক শহর। সব ঠিকঠাক থাকলে ২০৩০ সাল নাগাদ এর কাজ শেষ হবে।
শহরে বসবাসের জন্য এক লাখ ৪ হাজার ফ্ল্যাট থাকবে। হোটেলকক্ষ থাকবে ৯ হাজার। দোকানপাট থাকবে ৯ লাখ ৮০ হাজার বর্গমিটার জায়গায়। বিভিন্ন অফিস থাকবে ১ কোটি ৪০ লাখ বর্গমিটার জায়গাজুড়ে। অবকাশযাপনের জন্য ব্যবহার করা যাবে ৬ লাখ ২০ হাজার বর্গমিটার জায়গা। আর সামাজিক সেবার জন্য থাকবে এক কোটি ৮০ লাখ বর্গমিটার জায়গা। স¤প্রতি এই প্রকল্পের একটি ভিডিও প্রকাশ করেছে সৌদি সরকার। সেখানে দেয়া তথ্য অনুযায়ী, পুরো শহরে থাকবে একটি জাদুঘর, একটি প্রযুক্তি ও নকশাবিষয়ক বিশ্ববিদ্যালয়, একটি থিয়েটার আর ৮০টির বেশি বিনোদন ও সংস্কৃতিকেন্দ্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়