সাহিত্যে সৃজন-মনন : লেখকের দায়

আগের সংবাদ

পাঠ্যবই নিয়ে বিপাকে শিক্ষার্থীরা

পরের সংবাদ

১০ হাজার কোটি ডলার লোকসান : চ্যাটজিপিটির দাপটে মলিন গুগল

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ডেভেলপার ওপেন এআই (ওপেন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স)-এর জনপ্রিয় চ্যাটবট হিসেবে পরিচিত চ্যাটজিপিটি চালুর পর প্রযুক্তি জায়ান্ট গুগলের মালিক আলফাবেট ইনকরপোরেশন চালু করেছে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক চ্যাটবট। এর নাম দেয়া হয়েছে বার্ড। কিন্তু চ্যাটজিপিটি যতটা নিখুঁত তথ্য দেয়, সে তুলনায় মারাত্মক ‘ইনঅ্যাকুরেট’ বা ভুল তথ্য দেয় বার্ড। এ জন্য তিন মাসের মধ্যে ১০ হাজার কোটি ডলার লোকসান খেয়েছে আলফাবেট ইনকরপোরেশন। এর ফলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে যে, ভবিষ্যৎ ইন্টারনেট সার্চের দৌড়ে পিছিয়ে পড়ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। এ খবর দিয়েছে অনলাইন ব্লæমবার্গ।
স¤প্রতি ওপেনএআই তাদের চ্যাটজিপিটি চালু করে। সঙ্গে সঙ্গে তা প্রচন্ড জনপ্রিয়তা অর্জন করে। কারণ, তার কাছে কোনো বিষয়ে জানতে চাইলেই তার একটি রিপোর্ট আকারে তথ্য উপস্থাপন করে। ফলে প্রযুক্তি দুনিয়া মনে করছে ভবিষ্যত প্রজন্মের জন্য জনপ্রিয় সার্স ইঞ্জিন হিসেবে খ্যাতি পাবে চ্যাটজিপিটি। এ জন্য প্রচণ্ড চাপে পড়ে গুগল।
এর ফলে প্রতিযোগিতায় টিকে থাকতে অ্যালফ্যাবেট ইনকরপোরেশন নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট হিসেবে বার্ড চালু করে। ওপেনএআই’তে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট করপোরেশন। তারা মঙ্গলবার তাদের বিং সার্স ইঞ্জিন এবং এজ ব্রাউজারের নতুন ভার্সন প্রকাশ করে। এর পরের দিন বুধবার প্যারিসে সংবাদ সম্মেলন আয়োজন করে গুগল। সেখানে তারা সার্সের ক্ষেত্রে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতির বিস্তারিত শেয়ার করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়