আমার বাসায় লাইব্রেরি আছে

আগের সংবাদ

আদানির বিদ্যুৎ বাংলাদেশে আসা নিয়ে কোনো শঙ্কা নেই

পরের সংবাদ

মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল’

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জরুরি অবস্থার মেয়াদ আরো ৬ মাস বাড়ানোর পর এবার মিয়ানমারের ৩৭টি শহরে মার্শাল ল’ জারি করেছে জান্তা সরকার। শুক্রবার মিয়ানমারের ন্যাশনাল ডিফেন্স এন্ড সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল শনিবার আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে সামরিকবিরোধী প্রতিরোধে ৮টি রাজ্য ও অঞ্চলজুড়ে অবস্থিত শহরগুলোয় মার্শাল ল’ জারির সিদ্ধান্ত নেয় জান্তা সরকার। দেশটির সংবাদমাধ্যম গেøাবাল নিউ লাইট বলেছে, নিরাপত্তা, আইনের শাসন ও শান্তি নিশ্চিতসহ আরো কার্যকর উদ্যোগ গ্রহণের সামরিক আইনের স¤প্রসারণ প্রয়োজন ছিল। এ আইন প্রয়োগ হবে সাগাইং, চিন, ম্যাগওয়ে, বাগো, মন, কারেন, তানিনথাই ও কায়া রাজ্যের শহরগুলোয়। মিয়ানমারে রাষ্ট্রদ্রোহ, গুজব ও মিথ্যা খবর ছড়ানোসহ অভিযুক্তদের সামরিক ট্রাইব্যুনালে বিচার করা হচ্ছে। এ আইনে বিচারের জন্য সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের অনুমতি নিতে হবে। ৩৭ শহরে সামরিক ট্রাইব্যুনালের রায়ের জন্য কোনো আপিলেরই অনুমতি দেয়া হবে না।
মৃত্যুদণ্ড রায় সেনাপ্রধান কর্তৃক অনুমোদিত হতে হবে।
সামরিক বাহিনী এসব অঞ্চলে প্রতিরোধ বন্ধের উপায় খুঁজছে। কারণ, অঞ্চগুলোয় স্থানীরা দুই বছর আগে ক্ষমতা দখলের বিরুদ্ধে লড়াই করতে অস্ত্র তুলে নিয়েছিল। জারিকৃত আইনের পেছনের কারণ হিসেবে এটিকেই ধারণা করা হচ্ছে। সামরিক ট্রাইব্যুনালগুলো রাষ্ট্রদ্রোহ থেকে মিথ্যা সংবাদ প্রচারের ওপর নিষেধাজ্ঞাসহ ফৌজদারি মামলার শুনানি করবে নতুন এ কঠোর নতুন পদক্ষেপের আওতায়। দেশটির সেনাবাহিনী কয়েক ডজন সাংবাদিককে কারাগারে বন্দী করতে আইনের অপব্যবহার করেছে বলে অভিযোগ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়