চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

তিন তারকা নিয়েও পয়েন্ট হারালো পিএসজি

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পিএসজির শুরুর একাদশে ছিলেন তিন তারকা ফুটবলার লিওনেল মেসি, কিলিয়ার এমবাপ্পে ও নেইমার। তবুও লিগ ওয়ানের ম্যাচে রেইমেসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ক্রিষ্টফ গালতেয়ার শিষ্যরা। অপরদিকে স্প্যানিশ লা লিগায় গোলরক্ষক অ্যালেক্স রেমিরোর কল্যাণে রিয়াল মাদ্রিদের সঙ্গে গোলশূন্য ড্র করে রিয়াল সোর্সিয়েদাদ।
ঘরের মাঠ পার্ক দে প্রিন্সে ম্যাচের শুরুর একাদশে নিয়মিত খেলোয়ারদের মাঠে নামান পিএজি কোচ। তবে প্রথমার্ধে তারা আক্রমনাত্মক খেললেও গোলের খাতা খুলতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় তারা। ম্যাচের ৫১ মিনিটে গোল করেন তিন তারকার একজন নেইমার। তার সেই লিড ধরে রাখতে পারেনি লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা। গোলের পর বিতর্কিত সিদ্ধান্তে ১০ জনে পরিণত হয় পিএসজি। সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়েন ভেরাত্তি। ১০ জনের দল নিয়েও ভালোভাবেই লড়াই করছিলো মেসি-এমবাপ্পেরা। তবে নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান ফ্লোরেইন বালোগান। ম্যাচে ৯০+৬ মিনিটে পিএসজির জয়রথ করেন তিনি।
বিশ্বকাপের পর প্রথমবারের মত মূল একাদশে একসঙ্গে দলের তিন তারকাকে মাঠে নামিয়েছিলেন গালতেয়ার। শুরুতে পিএসজি ৪-২-৪ ফর্মেশনে খেলতে থাকে। আক্রমনভাগে তারকা তিনজনের সঙ্গে রাইট উইংয়ে যোগ দেন কার্লোস সোলার। ভেরাত্তির লালকার্ড এই ম্যাচে প্রভাব ফেলে। তবে এই ম্যাচে পয়েন্ট খোয়ালেও তেমন কোন অসুবিধা হয়নি বর্তমান চ্যাম্পিয়নদের। ২০ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তারা। তবে তাদের সমান সংখ্যক ম্যাচে মাত্র তিন পয়েন্ট পিছয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লেন্স। দ্বিতীয়ার্ধে আরো দুটি সুযোগ বঞ্চিত হয় পিএসজির। সার্জিও রামোসের বল বারে লেগে ফিরে আসার পর আশরাফ হাকিমির গোল অফসাইডের জন্য বাতিল হয়। এই ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১১তম স্থানেই রেইমস। ম্যাচ শেষে পিএসজি কোচ বলেন, ‘সার্বিকভাবে আমরা দলের পারফরমেন্স নিয়ে মোটেই সন্তুষ্ট নই। এখানে চিন্তিত হবার কিছু নেই। যত দ্রুত সম্ভব জয়ের ধারায় ফিরতে হবে। অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে খেলেও ৯৫ মিনিট শেষে গোল হজম করা পুরো দলের আত্মবিশ্বাসকে নাড়িয়ে দিয়েছে। বিষয়টা খুবই বিস্ময়কর।’ অপরদিকে স্প্যানিশ লা লিগায় রিয়াল সোর্সিয়েদাদের বিপক্ষে হোচট খেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। মৌসুমের অন্যতম সেরা ম্যাচ উপহার দিয়েও হতাশ হয়েছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এর ফলে লিগে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে বার্সেলোর চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে তারা। ঘরের মাঠে সান্তিয়াগো বার্নাব্যুতে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে মাদ্রিদ। তবে সোর্সিয়েদাদকে একাই রক্ষা করেন তাদের গোলরক্ষক রেমিরো। প্রথমার্ধে বেশ কিছু ভাল সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি মাদ্রিদ। ব্রাজিলিয়ান দুই উইঙ্গার ভিনিসিয়াস ও রদ্রিগোর একের পর এক আক্রমণ রুকে দেন রেমিরো।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্রাজিলিয়ান উইঙ্গারের আরো একটি শট পা দিয়ে কোনোমতে আটকে দেন রেমিরো। ফেদে ভালভার্দের শটও গোলের ঠিকানা খুঁজে পায়নি। এই ড্রয়ে ১৮ ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৪২। আর সমান সংখ্যক ম্যাচে বার্সার পয়েন্ট ৪৭। ৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সোর্সিয়েদাদ।
ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘এটি ছিল চলতি মৌসুমে খেলা আমাদের অন্যতম সেরা ম্যাচ। সবাই এত ভালো খেলছিল যে বদলি করা যাচ্ছিল না। সোসিয়েদাদ যেভাবে খেলতে চেয়েছে, সেটা পারেনি। ওদের আমরা চাপের মধ্যে রেখেছিলাম। তবে আমরা কিছুটা দুর্ভাগা ছিলাম।’
তিনি আরো বলেন, ‘এটা সত্যি যে বার্সেলোনা দারুন ছন্দে আছে। কিন্তু মৌসুমটা অনেক দীর্ঘ। জানুয়ারি সময়টা বেশ জটিল। কিন্তু প্রতিটি বিভাগেই রিয়ালের দারুন উন্নতি হয়েছে। রক্ষনভাগ, আক্রমনভাগসহ শারিরীক ভাবে নিজেদের দক্ষতা প্রমান করে চলেছে। খেলোয়াড়রা উন্নতি করতে শুরু করেছে। ইনজুরিতে থাকা খেলোয়াড়রা ফিরতে শুরু করেছে। সে কারণেই আগামী মাসগুলো নিয়ে আমি আত্মবিশ্বাসী। মৌসুমের দ্বিতীয় ভাগে ফিরে আসার অতীত ইতিহাসে আমাদের রয়েছে।’ অপরদিকে সিরি আতে দুঃসময় পার করছে জুভেন্টাস। ১৫ পয়েন্ট জরিমানা হওয়ার পর প্রথম ম্যাচে আতালান্তার সঙ্গে ড্র করার পর গতকাল মোনৎসার কাছে হেরে গেছে মাসিমিলিয়ানো আলেগ্রির দল।
ঘরের মাঠে ২-০ ব্যবধানের এই হারে পয়েন্ট তালিকার ১৩ নম্বরে নেমে গেছে ডি মারিয়ারা। ২০ ম্যাচে তাদের পয়েন্ট ২৩। আর ৫৩ পয়েন্ট নিয়ে শীর্ষে এখন নাপোলি। জিওভান্নি সিমিওনের শেষ মুহূর্তের গোলে রোমাকে ২-১ ব্যবধানে হারিয়েছে তারা। ৩৭ পয়েন্ট নিয়ে রোমা আছে ষষ্ঠ স্থানে। আর এফ এ কাপের চতুর্থ রাউন্ডে বড় অঘটনের শিকার হয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। ব্রাইটনের কাছে ২-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে লিভারপুল। গত আসরে এফ এ কাপে চ্যাম্পিয়ন হয়েছিলো সালাহ-ফিরমিনোরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়