মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

৩০ কোটি টাকার গার্মেন্টস পণ্য উদ্ধার : চোরাই পণ্য নিতে এসে চক্রের হোতা গ্রেপ্তার

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চোরাই গার্মেন্টস পণ্য বুঝে নিতে এসে র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছেন চক্রের হোতা রিপন ওরফে ছোট রিপন (৪৩)। নারায়ণগঞ্জ বন্দর থানাধীন লাঙ্গলবন্দ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে র‌্যাবের হাতে গ্রেপ্তার হন তার আরো ৬ সহযোগী। তারা হলেন- মো. বিল্লাল হোসেন ওরফে ছোট বিল্লাল (৩৬), নাঈম ইসলাম (২৭), মো. আকাশ (২৬), মো. সুমন (৩০), মো. ফরিদ (৩৮) ও মঞ্জুর হোসেন জিকু (৩৮)। এ সময় গ্রেপ্তারদের কাছ থেকে ৫ কোটি টাকা মূল্যের চোরাইকৃত প্রায় ২৬ হাজার ৯৯৫ পিস গার্মেন্টস পণ্যসহ একটি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়। র‌্যাব-৪ একটি দল টানা গত দুদিন অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।
র‌্যাব সূত্রে জানা গেছে, গার্মেন্টস পণ্য বন্দরে যাওয়ার সময় কাভার্ড ভ্যান থেকে চুরির ক্ষেত্রে চালকের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। কারণ কাভার্ড ভ্যানে লোডকৃত পণ্য নিয়ে বন্দরে দেখানোর জন্য গার্মেন্টসের পক্ষ থেকে পণ্যের নমুনা চালকের কাছে দেয়া হয়ে থাকে। আর এ নমুনা পাওয়ার পরপরই চালক সুযোগ বুঝে ছবি তুলে তা চক্রের হোতার কাছে পাঠায়। তখন এর বাজার মূল্য বিবেচনায় চুরির সিদ্ধান্ত নেয়া হয়। এক্ষেত্রে কাভার্ড ভ্যানের চালককে নগদ টাকাসহ নানা প্রলোভন দেখিয়ে দলে ভেড়ানো হয়। এমনটি সম্ভব না হলে চক্রের সদস্যরাও চালক হিসেবে কাজ করে থাকে।
আরো জানা গেছে, পণ্য বন্দরে পৌঁছানোর আগে কাভার্ড ভ্যান থেকে চুরির মাধ্যমে আনলোড করার জন্য তারা ইট ভাটা ও স’ মিলসহ পরিত্যক্ত জায়গা বেছে নেয়। এমন কর্মকাণ্ডের মাধ্যমে বাইরের দেশের বায়ার (ক্রেতা) কাক্সিক্ষত পণ্য না পাওয়ায় সুনাম ক্ষুণ্ন ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে।
এছাড়াও আমাদের বৈদেশিক মুদ্রা উপার্জনের অন্যতম এ খাতটি অর্ডার হারানোর শঙ্কার মধ্যে পড়ছে। গত দুই বছরে গাজীপুর, আশুলিয়া, আমিনবাজার, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও রাজধানীর মিরপুর এবং ডেমরা এলাকায় ৭টি অভিযান চালিয়ে চোরাই গার্মেন্টস পণ্যের ১৭ জনকে গ্রেপ্তার করাসহ প্রায় ৩০ কোটি টাকার বেশি গার্মেন্টস পণ্য উদ্ধার করতে সক্ষম হয় র‌্যাব-৪ এর কয়েকটি দল।
নারায়ণগঞ্জ বন্দর থানাধীন এলাকা থেকে প্রায় ৫ কোটি টাকা মূল্যের গার্মেন্টস পণ্যসহ সংঘবদ্ধ আন্তঃজেলা চোর চক্রের ৭ সদস্যকে গ্রেপ্তারের বিষয়ে গতকাল শনিবার র‌্যাব-৪ এর কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ইউনিটটির কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল মুহাম্মদ আব্দুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গত বৃহস্পতিবার ও শুক্রবার নারায়ণগঞ্জ বন্দর থানাধীন লাঙ্গলবন্দস্থ ভাইভাই টিম্বার স’ মিলের টিনশেড গুদামে অভিযান চালিয়ে গার্মেন্টস পণ্য চুরি করার সময় ৬ জনকে হাতেনাতে তাদের গ্রেপ্তার করা হয়।
পরে তাদের দিয়ে ফোন করিয়ে এ চক্রের হোতাকে গ্রেপ্তার করি আমরা। এক প্রশ্নের উত্তরে র‌্যাব-৪ এর সিও বলেন, ঢাকা ও চট্টগ্রাম এলাকায় বেশি সক্রিয় চক্রটি। এমন কর্মকাণ্ডে কাভার্ড ভ্যান গাড়ির কিছু মালিকও সক্রিয় রয়েছে বলে জানা গেছে। তাদের গ্রেপ্তারে দ্রুত অভিযান চালানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়