মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

‘সিন্ধু পানি চুক্তি’ নিয়ে পাকিস্তানকে ভারতের নোটিস

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ‘সিন্ধু পানিবণ্টন চুক্তি’ (আইডব্লিউটি) সংশোধন নিয়ে এবার প্রতিবেশী দেশ পাকিস্তানকে নোটিস দিল ভারত। এর আগেও এ দুই দেশের মধ্যে বেশ কয়েক দফায় আলোচনা হয়েছে। অবশেষে সে চুক্তি নিয়েই এবার কড়া অবস্থানে ভারত। গত বুধবার সিন্ধু পানিবণ্টন প্রকল্পের কমিশনারের মাধ্যমে এ বিষয়ে পাকিস্তানকে একটি নোটিস পাঠানো হয়েছে। ভারত সরকার বলেছে, ‘পাকিস্তানের একাধিক ভুল পদক্ষেপের ফলেই ‘সিন্ধু পানিবণ্টন চুক্তি’ বাস্তবায়নের ওপর বিরূপ প্রভাব পড়ছে এবং এ চুক্তি সংশোধনের জন্য নোটিস দিতে বাধ্য হয়েছে ভারত সরকার। এ চুক্তি হওয়ার পর পানিবণ্টনে ভারত বরাবরই নরম মনোভাব দেখিয়ে এসেছে।’

বিশ্বব্যাংকের মধ্যস্থতায় ১৯৬০ সালের ১৯ সেপ্টেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু এবং পাকিস্তানের প্রেসিডেন্ট আয়ুব খানের সঙ্গে সিন্ধু নদীর পানি ব্যবহার নিয়ে চুক্তি হয়। স্বাধীনতার পর থেকেই সিন্ধু নদীর পানি ব্যবহার নিয়ে দুই দেশের মধ্যে রাজনৈতিক এবং কূটনৈতিক পর্যায়ে টানাপড়েন চলছে। দীর্ঘ ৬ বছর আলাপ আলোচনার পর ১৯৬০ সালে পাকিস্তানের করাচিতে গিয়ে নেহরু এ চুক্তিটি স্বাক্ষর করেন।
সিন্ধু পানিবণ্টন চুক্তি লঙ্ঘন সংশোধন করার জন্য পাকিস্তানকে ৯০ দিনের মধ্যে আন্তঃসরকারি আলোচনায় প্রবেশের সুযোগ দেয়াই হচ্ছে এ নোটিসের উদ্দেশ্য। বিশ্বব্যাংকের মধ্যস্থতায় এ দুই দেশ ৯ বছরের আলোচনার পর ১৯৬০ সালের ১৯ সেপ্টেম্বর ‘সিন্ধু পানিবণ্টন চুক্তি’ স্বাক্ষর করে। তবে পাকিস্তানের পক্ষ থেকে এ চুক্তির নিয়ম-কানুনকে ক্রমাগত অবহেলা করার কারণেই এ সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়