মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

নিলাদ্রিতে মুগ্ধ পর্যটকরা, দিনের চেয়ে বেশি সুন্দর রাতের বেলা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, সুনামগঞ্জ থেকে : হাওড়-বাঁওড়, খাল-বিল, নদী-নালা ও মেঘালয় খাসিয়া পাহাড়ের পাদদেশে অবস্থিত জল জ্যো¯œার দেশ হিসেবে খ্যাত জেলা সুনামগঞ্জ। এ জেলায় রয়েছে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা। জেলার পর্যটন স্পটগুলো যেন পর্যটকদের হাতছানি দিয়ে ডাকে।
জেলার সদর, দোয়ারাবাজার, ধরমপাশা, ছাতক ও তাহিরপুর এই ৫ উপজেলার ১৫ পর্যটন স্পটের মধ্যে তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের (বর্তমানে বন্ধ) নীলাদ্রি লেকে (শহীদ সিরাজ লেক) বেশি মুগ্ধ সুনামগঞ্জে আসা পর্যটকরা।
কুমিল্লা থেকে আসা পর্যটক নুশরাত জাহান নীলা বলেন, তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওড়সহ সবকটি পর্যটন স্পট ঘুরে দেখেছি। এর মধ্যে বেশি ভালো লেগেছে নিলাদ্রি লেক।
গোপালগঞ্জের মোখসুদপুরের বাচ্চু ইসলাম বলেন, নিলাদ্রিটা দিনের বেলা যতটা সুন্দর তার চেয়ে বেশি সুন্দর রাতের বেলায়। কারণ রাতে যখন ভারতের ওপারের সোডিয়াম লাইটগুলো জ¦ালিয়ে দেয় তখন অন্য এক রূপে দেখা যায় নিলাদ্রিকে।
চট্টগ্রামের নাবিলা নিশাত বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিলাদ্রির ছবিতে লেখা দেখলাম বাংলার কাশ্মির সুনামগঞ্জের টেকেরঘাটের নিলাদ্রি লেক। সেই থেকেই এখানে আসার ইচ্ছে। সত্যিই নিজের চোখে না দেখলে বিশ্বাস করতাম না। নিলাদ্রি লেকটিকে বাংলার একখণ্ড কাশ্মির বললেও ভুল হবে না। উত্তরে মেঘালয় খাসিয়া পাহাড় উপরে নীল আকাশ তার নিচে লেকের স্বচ্ছ পানি মিলেমিশে একাকার হয়ে হয়ে গেছে নিলাদ্রি।
নিলাদ্রি লেকটি ভারতের মেঘালয় খাসিয়া পাহাড়ের সীমান্তঘেঁষা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলা সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের টেকেরঘাটে অবস্থিত।
এক সময় ওয়ার্ল্ড রামসার হেরিটেজ সাইট মাদারফিশারিজ হিসেবে খ্যাত সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়ে বেড়াতে আসা পর্যটকরা ভরদুপুরে এই লেকে ছবি তোলেন। তপ্ত দুপুরের প্রখর রোদ, আকাশের নীল আর লেকের স্বচ্ছ জলে মিলেমিশে হয়ে যায় নীলাভ। সেই থেকে পর্যটকদের কাছে এটি বাংলার একখণ্ড কাশ্মির ও নিলাদ্রি লেক নামে পরিচিতি পায়।
এরপর এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এই লেকে পর্যটকদের আগমন বেড়ে যায়। এবং পর্যটকদের কাছে এটি হয় বাংলার একখণ্ড স্কটল্যান্ড ও সুনামগঞ্জের পর্যটন স্পটের অন্যতম দর্শনীয় স্পট। বর্তমানে এই লেকটি প্রতিদিন দেশি/বিদেশি শত শত পর্যটকের পদচারণায় মুখরিত থাকে।
পরে স্থানীয় সংবাদকর্মী ও মুক্তিযোদ্ধাদের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসন এটিকে শহীদ সিরাজলেক নামে স্বীকৃতি দিয়ে মুক্তিযুদ্ধে শহীদ বীর বিক্রম সিরাজুল ইসলামের নামানুসারে এই হ্রদের নামকরণ করা হয় শহীদ সিরাজ লেক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়