মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

জেরুজালেমে সিনাগগে বন্দুক হামলা, নিহত ৭

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পূর্ব জেরুজালেমে ইহুদিদের এক সিনাগগে বন্দুকধারীর হামলায় অন্তত সাতজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, গত শুক্রবার স্থানীয় সময় রাত সোয়া ৮টার দিকে এক বন্দুকধারী সিনাগগটিতে উপস্থিত হয়ে গুলিবর্ষণ শুরু করে, তার গুলিতে বহুসংখ্যক লোক হতাহত হওয়ার পর পুলিশ তাকে হত্যা করে।
আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবসের দিন সাবাথের প্রার্থনায় যোগ দেয়ার জন্য ধর্মানুরাগীরা সিনাগগটিতে উপস্থিত হওয়ার পর এ হামলা হয়।
ইসরায়েলের পুলিশ এই হামলাকে ‘সন্ত্রাসী ঘটনা’ বলে বর্ণনা করেছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।
একদিন আগে বৃহস্পতিবার ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ৯ ফিলিস্তিনি নিহত হয়। কয়েক বছরের মধ্যে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর চালানো সবচেয়ে প্রাণঘাতী অভিযান ছিল এটি।
গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি রাজনৈতিকগোষ্ঠী হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযান ও সিনাগগে হামলা পরস্পর সম্পর্কিত।
‘এই অভিযান জেনিনে দখলদারদের পরিচালিত অপরাধের প্রতিক্রিয়া এবং দখলদারদের অপরাধমূলক তৎপরতার একটি স্বাভাবিক প্রতিক্রিয়া,’ বলেছেন তিনি। ফিলিস্তিনি জঙ্গিগোষ্ঠী ইসলামিক জিহাদ এই হামলার প্রশংসা করলেও দায় স্বীকার করেনি।
ইসলায়েলি গণমাধ্যম বলেছে, হামলাকারী বন্দুকধারী পূর্ব জেরুজালের বাসিন্দা এবং তিনি একজন ফিলিস্তিনি; কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করেনি।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিনগাগে হামলায় সাতজন নিহত হয়েছেন; কিন্তু দেশটির অ্যাম্বুলেন্স পরিষেবা মৃতের সংখ্যা পাঁচজন বলে জানিয়েছে। সিনাগগে হামলার খবর গাজায় ছড়িয়ে পড়ার পর রাস্তায় রাস্তায় স্বতঃস্ফূর্ত সমাবেশ ও উদযাপনমূলক গুলিবর্ষণের হিড়িক দেখা যায়।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইসরায়েল ও পশ্চিম তীর সফরে আসছেন। তার সফরের আগে সিনাগগে হামলার এ ঘটনা ঘটল। এক বিবৃতিতে এ হামলার নিন্দা করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়