মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

ছাতকের হাওড় রক্ষা বাঁধ : ৩৭টির মধ্যে ২৬ টিরই কাজ শুরু হয়নি!

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর দত্ত, ছাতক (সুনামগঞ্জ) থেকে : ছাতকে চলতি বছরে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ফসল রক্ষায় নির্মিত বাঁধগুলোর মধ্যে ৩৭টি প্রকল্পের মধ্যে ২৬টিতে এখনো কাজ শুরু না হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন হাওড় পাড়ের কৃষকরা।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ৩৭টি হাওড় রক্ষা বাঁধের প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মধ্যে মাত্র ১১টি প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। হাওড় পাড়ের কৃষকদের অভিযোগ, ধীর গতিতে চলছে পিআইসির কাজ। এতে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন উপজেলার নোয়ারাই, চরমহল্লা ও সিংচাপইড় ইউনিয়নের কৃষকরা। হাওড়ের ফসল রক্ষায় নির্মিত বাঁধগুলোর মধ্যে অধিকাংশ বাঁধের ভাঙন বন্ধ ও মেরামতের কাজ শুরু হয়নি।
সরকারি নির্দেশনায় ৬টি শর্তে কাবিটা নীতিমালা ২০১৭ এর আলোকে পিআইসি গঠনে সংশ্লিষ্টরা কাবিটা স্কিম প্রণয়ন ও মনিটরিং কমিটির কাছে পিআইসির সভাপতি, সদস্য সচিব ও সদস্যদের নিজ জমির মালিকানার কাগজ, ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, উপজেলা কৃষি কর্মকর্তা কর্তৃক কৃষক সনদ ও নাগরিক সনদ জমা দিতে হবে। কিন্তু অনেক পিআইসির সদস্যরা এসব কাগজপত্র এখনো জমা দিতে পারেন নি। ফলে পিআইসি গঠনও বিলম্বিত হচ্ছে। ছাতকে প্রায় ৭ কোটি টাকা বরাদ্দের অনুকূলে বিভিন্ন হাওড়ের ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও মেরামতের জন্য প্রথম দফায় ১৭, দ্বিতীয় দফায় ৬ এবং তৃতীয় দফায় ১৪ টি প্রকল্প চূড়ান্ত করা হয়। যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান,বিগত বন্যায় এখানে সবগুলো বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এখানে বরাদ্দ ও প্রকল্প বৃদ্ধি করা হয়েছে
নীতিমালা অনুযায়ী হাওড়ের ফসল রক্ষা বাঁধের কাজ ১৫ ডিসেম্বরের মধ্যে শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে সমাপ্ত করতে হবে। কিন্তু এখানে অনেকগুলো পিআইসি এখনো চূড়ান্ত হয়নি। ২৩ টি পিআইসি এখনো অনুমোদনের অপেক্ষায় রয়েছে। উপজেলার নোয়ারাই, সিংচাপইড়, জউয়াবাজার, চরমহল্লা ও দক্ষিণ খুরমা ইউনিয়নের ৩৭ টি প্রকল্পের মধ্যে ১১টি প্রকল্পে মাটি ভরাট কাজ শুরু করা হয়েছে। কাজেই নির্ধারিত সময়ের মধ্যে পিআইসিরগুলোর কাজ সম্পন্ন হচ্ছে কিনা এ নিয়ে দেখা দিয়েছে সংশয়। গত মঙ্গলবার উপজেলার নোয়ারাই ইউনিয়নের নাইন্দার হাওড়সহ কয়েকটি প্রকল্প পরিদর্শন করেছেন সুনামগঞ্জের এডিশন্যাল ম্যাজিস্ট্রেট এ কে এম আবুল্লাহ বিন রশিদ। এ সময় তিনি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও ইউএনওকে হাওড়ের সবগুলো ফসল রক্ষা বাঁধের কাজ দ্রত সময়ের মধ্যে শুরু করার তাগিদ দিয়েছেন।
পানি উন্নয়ন বোর্ডের আঞ্চলিক কার্যালয়ের সহকারী প্রকৌশলী মহি উদ্দিন জানান, ছাতকে নতুন যোগদান করেছেন তিনি। ইতোমধ্যে সব পিআইসি সরজমিন পরিদর্শন করেছেন। আগমী এক সপ্তাহের মধ্যে সব প্রকল্পে মাটি ভরাটের কাজ শুরু করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরী ভোরের কাগজকে জানান, আমরা তাগদা দিয়েছি। বিভিন্ন প্রকল্পে কাজ শুরু করা হয়েছে। আশা রাখছি সব প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যেই সম্পন্ন হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়