‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

যে কারণে সফল শুভমান গিল

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের বোলারদের পিটিয়ে তুলাধুনা করেছেন ভারতের ব্যাটার শুভমান গিল। এমনকি কিউইদের বিপক্ষে প্রথমে সেঞ্চুরি করে বিরাট কোহলির রেকর্ড ভাঙেন তিনি। পরে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়েন গিল। অনেক দিন পর দলে সুযোগ পেয়েই বাজিমাত করেছেন গিল। এমনকি ব্যাট হাতে এই সফলতার টনিক জানিয়েছেন গিল। একটা সময় রান পেলেও শতরানের ইনিংস খেলতে পারছিলেন না গিল। খারাপ শট খেলার জন্য তার ব্যাট রানখরায় ভুগছিল। কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোরদের টনিক কাজ হচ্ছিল না। সেখান থেকে গিল ঘুরে দাঁড়িয়েছেন তার বাবা লখিন্দর সিংহের পরামর্শে। ম্যাচ শেষ হওয়ার পর এমন কথাই জানিয়েছেন কোচ দ্রাবিড়।
এদিকে কদিন আগেও অনেকেই গিলের ব্যাটিং নিয়ে সমালোচনা করেন। ক্রিকেট পাড়ায় গুঞ্জন শুরু হয় তিনি সীমিত ওয়াডের জন্য উপযুক্ত নন। গিলের স্ট্রাইক রেট নাকি সাদা বলের ক্রিকেটে ভবিষ্যতে তার অগ্রগতিতে বাধা হয়ে দাঁড়াবে, এমনটাই মন্তব্য করতেন অনেকেই। তাকে ওয়ানডে থেকে মনোযোগ সরিয়ে ক্রিকেটের বৃহত্তম ফরম্যাটে মনোযোগ দেয়ার পরামর্শ দিতেন অনেকে। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে সেই সব সমালোচকদের পুরোপুরি ভুল প্রমাণ করেছেন গিল। এর আগে ওডিআই ক্রিকেটে ৩ ম্যাচের সিরিজে সবথেকে বেশি রান করার রেকর্ড এতদিন ছিল বিরাট কোহলির। তিনি করেছিলেন ২৮৩ রান। চলতি বছর শ্রীলঙ্কার বিপক্ষে কোহলি ১১৩, ৪ ও ১৬৬ রান করেন। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে গিল ২০৮, ৪০ ও ১১২ রান করেন। মোট ৩৬০ রান করেই রেকর্ড গড়েন তিনি। শুধু কোহলিকে টপকানোই নয়। গিল স্পর্শ করেছেন পাকিস্তানের বাবর আজমকে। বিশ্ব ক্রিকেটে তিন ম্যাচে দ্বিপক্ষীয় ওডিআই সিরিজে সবথেকে বেশি রান ছিল বাবরের। তার রান ছিল ৩৬০। গিল সেটা স্পর্শ করে বাবরের সঙ্গে যুগ্মভাবে শীর্ষে রয়েছে। ভারতীয় এই ব্যাটারের সফলতায় বেশ উচ্ছ¡সিত কোচ রাহুল দ্রাবিড়। এ বিষয় তিনি বলেন, ছেলে বারবার খারাপ শট খেলে আউট হওয়ায় খুশি ছিলেন না গিলের বাবা। সে ৫০-৬০ রানের ইনিংস খেলছিল। ধারাবাহিকভাবে রান পাচ্ছিল। তবু বড় রান করতে পারছিল না। ভালো ব্যাট করলেও শতরান করতে পারছিল না। তখন ওর বাবা ওকে বলেছিলেন, আমরা ঝড়ের সঙ্গে ভারি বৃষ্টি চাই। ঝিরঝিরে বৃষ্টিতে কিছু হবে না। মনে হয়, এই সিরিজে গিলের পারফরম্যান্স ওর বাবাকে খুশি করবে। ওর শেষ এক মাসের পারফরম্যান্স খুশি করার মতোই। ওর বাবার চাহিদা মতো ঝড়, বৃষ্টি আমরা দেখতে পাচ্ছি। গিল দারুণ খেলছে।
ওর বাবা এখন গর্বিত হতে পারেন। তবে তার খেলা দেখে মন ভরেনি বাবার। শতরান করার পরেও আউট হওয়ার ধরন দেখে খুশি হবেন না। কারণ এ বিষয়ে গিল আমাকে বলেছিল যে, মনে হয় না বাবা খুব খুশি হয়েছেন। অবশ্যই বলবেন, আরো কিছুক্ষণ উইকেটে থাকা উচিত ছিল আমার। দলকে নিশ্চিত জয়ের মতো রান তুলে দেয়া উচিত ছিল আমার। আমার কাছ থেকে আরো রান চান বাবা। তবে আমার মতে, তোমার বাবা খুব কঠিন শিক্ষক। আমরা তোমাকে সামনের দিকে না ঠেললেও তিনি ঠিকই এগিয়ে যেতে সহযোগিতা করবেন। গিল তুমি ভালো একজন শিক্ষক পেয়েছ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়