হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

সেমিফাইনালে রিবাকিনার প্রতিপক্ষ আজারেঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনে দারুণ সময় কাটছে এলেনা রিবাকিনার। ওস্তাপেঙ্কোকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে নাম লিখিয়েছেন কাজাখ কন্যা। তাই বলা যায় আরেকটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে এগিয়ে চলেছেন এলেনা রিবাকিনা। ইয়েলেনা ওস্তাপেঙ্কোকে ৬-২, ৬-৪ গেমে সরাসরি সেটে উড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠেছেন তিনি। ফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ সাবেক নাম্বার ওয়ান ও এখানে দুইবারের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কা।
গত বছর উইম্বলডন জয়ের মধ্য দিয়ে কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাস গড়া রিবাকিনা গতকাল ওস্তাপেঙ্কোকে হারাতে মোট ১১টি ‘এইস’ ও ২৪টি ‘উইনার’ মারেন। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে এবারই প্রথম সেমিফাইনালে উঠলেন ২২তম বাছাই রিবাকিনা।
তার সেমি-ফাইনালের প্রতিপক্ষ ৩৩ বছর বয়সি আজারেঙ্কাও শেষ আটে জয় পেয়েছেন সরাসরি সেটে। আসরে ২৪তম বাছাই হিসেবে শুরু করা বেলারুশের এই তারকা ৬-৪, ৬-১ গেমে হারিয়েছে যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলাকে। ২০১২ ও ২০১৩ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন আজারেঙ্কা।
এবার অস্ট্রেলিয়ান ওপেনে তার দারুণ সময় কাটছে এলেনা রিবাকিনার । সেমিফাইনাল নিশ্চিতের আগের রাউন্ডে বিশ্বের এক নম্বর ইগা সিয়াটেককে হারান এলেনা রিবাকিনা। কোয়ার্টার ফাইনালে গতকাল জেলেনা ওস্তাপেঙ্কোকে হারিয়ে প্রথমবার মেলবোর্ন পার্কে সেমিফাইনালে খেলা নিশ্চিত করলেন তিনি।
আগের ম্যাচে কোকো গফকে হারিয়ে আত্মবিশ্বাস নিয়ে কোর্টে নেমেছিলেন ওস্তাপেঙ্কো। তাছাড়া গত দুই বছরের হেড টু হেডে রিবাকিনার চেয়ে এগিয়ে ছিলেন এই লাটভিয়ান। কিন্তু বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়নের সঙ্গে পেরে ওঠেননি ২০১৭ সালের ফ্রেঞ্চ ওপেন জয়ী ওস্তাপেঙ্কো।
দারুণ সার্ভে কাজাখস্তানের ২৩ বছর বয়সি তরুণী রিবাকিনা ম্যাচের নিয়ন্ত্রণ নেন। বৃষ্টি নামার আগে ৩-১ এ এগিয়েছিলেন। রড লেভার অ্যারেনা ছাদ দিয়ে ঢেকে দিলে আধঘণ্টার মধ্যে প্রথম সেট নিশ্চিত করেন তিনি। দ্বিতীয় সেটে ওস্তাপেঙ্কো ২-০ তে লিড নিলেও তা ধরে রাখতে পারেননি। এক ঘণ্টা ১৯ মিনিটের লড়াইয়ে বয়সে দুই বছরের বড় প্রতিপক্ষকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের টিকেট পেয়ে যান।
অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই আলোচনায় নোভাক জোকোভিচের ইনজুরি। হ্যামস্ট্রিংয়ে সমস্যা থাকায় দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে মেডিকেল টাইমআউট নিয়ে দুই রাউন্ডেই জিতেছেন। তার পর তো চতুর্থ রাউন্ডে ক্ষিপ্রতার পরিচয় দিয়েছেন র‌্যাকেট হাতে। বিদায় দিয়েছেন অ্যালেক্স ডি মিনাউরকে। তাতে দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নিন্দুকরা বলতে থাকেন- বাড়তি সুবিধা আদায় করার জন্যই ইনজুরি নিয়ে নাটক করছেন এই সার্বিয়ান! ইনজুরি নিয়ে মিথ্যাচারের অভিযোগ উঠায় নোভাক জোকোভিচও সমালোচকদের একহাত নিয়েছেন। টেনিসমেজর্সকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যারা সন্দেহ করছে, তাদের এভাবেই থাকতে দিন।
সন্দেহ করতে দিন।’
বিভিন্ন সময় কাঠগড়ায় দাঁড়াতে হয় টেনিসের বিগ থ্রির অন্যতম তারকাকে। আর সেটা হয় তার ইনজুরি নিয়েই। এসবে বিরক্ত হয়ে সার্বিয়ান তারকা ক্ষোভও প্রকাশ করেছেন এভাবে, ‘শুধু আমার ইনজুরিকে প্রশ্নবিদ্ধ করা হয়। যখন অন্যরা চোট পায়; তারা হয় চোটের শিকার। আমার বেলায় বলা হয়, আমি নাটক করছি। বিষয়টা খুব চমকপ্রদ। মনে হয় না এসব ক্ষেত্রে আমাকে কিছু প্রমাণ করতে হবে।’
বার বার এসব অভিযোগকে আবার ইতিবাচকভাবেও দেখেন জোকোভিচ। বরং এসব থেকে বাড়তি মানসিক শক্তি ও প্রেরণা পান তিনি, ‘আমি এসবে অভ্যস্ত হয়ে পড়েছি। বলা যায় এসব আমাকে বাড়তি মানসিক শক্তি ও প্রেরণা দেয়। এজন্য তাদের ধন্যবাদ দিতেই পারি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়