হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

মিরাজ আইসিসির বর্ষসেরা দলে

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি গতকাল দুপুরে ২০২২ সালের ওয়ানডে একাদশ ঘোষণা করেছে। সে দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি এ দলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।
ওয়ানডে ক্রিকেটে ২০২২ সালে নিজের সেরা কিছু ম্যাচ খেলেছেন মিরাজ। এ বছরেই ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ রান করেছেন তিনি। বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়ে বছরজুড়ে তার ভালো পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি। গত বছরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমে আফিফের সঙ্গে জুটি বেঁধে ম্যাচ জিতিয়েছিলেন তিনি। পরাজয়ের দ্বারপ্রান্তের ম্যাচটিতে তখন পর্যন্ত তার ক্যারিয়ারের সর্বোচ্চ ৮১ রান করেছিলেন। বছরের শেষ সিরিজে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে তিনি এ রান ছাড়িয়ে যান। পেয়ে যান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আট নম্বরে নেমে ৮টি চার, চারটি ৬ মেরে তিনি ৮৩ বল খেলে ১০০ রানে অপরাজিত থাকেন। বছরজুড়ে তিনি মোট ১৫টি ওয়ানডে খেলেন। এর মধ্যে বল হাতে ২৮.২০ গড়ে তোলেন ২৪টি উইকেট। ব্যাট হাতে নেমেছেন ১০ ইনিংসে, যেখানে একটি সেঞ্চুরি ও একটি ফিফটিসহ তার রান ৩৩০। এর আগে বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের তিনজন ছিলেন। সাকিব আল হাসানের সঙ্গে ছিলেন মোস্তাফিজুর রহমান ও মুশফিকুর রহিম।
মিরাজের সঙ্গে বর্ষসেরা দলে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও অস্ট্রেলিয়া থেকে দুজন এবং পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে একজন করে ক্রিকেটার সুযোগ পেয়েছেন। ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে এ দল নির্বাচন করেছে আইসিসি। এ দলটির অধিনায়কত্ব পেয়েছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। তিনিও স্মরণীয় একটি বছর কাটিয়েছেন। নয় ম্যাচের আটটি ম্যাচেই তিনি পঞ্চাশোর্ধ রান করেছেন। ইনিংসপ্রতি গড়ে ৮৪.৮৭ রান করে মোট ৬৭৯ রান করেছেন তিনি। এর মধ্যে তার সেঞ্চুরি আছে ৩টি। ওপেনার হিসেবে তার সঙ্গী অস্ট্রেলিয়ার ট্রভিস হেড। তিনি নয়টি ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি, ৩টি ফিফটিসহ মোট ৫৫০ রান করেছেন। ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ব্যাটসম্যান শাই হোপ জায়গা করে নিয়েছেন তিনটি সেঞ্চুরিসহ মোট ৭০৯ রান করে।
দলটিতে ভারতের প্রতিনিধিত্ব করা ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার। তিনি নামবেন চার নম্বরে। ভারতীয় এ ব্যাটসম্যান ১৭ ম্যাচে ৫৫.৬৯ গড়ে তুলেছেন ৭২৪ রান। নিউজিল্যান্ডের ওয়ানডে দলের অধিনায়ক টম লাথামের গ— ৫৫.৮০। ১৫ ম্যাচে ২ সেঞ্চুরি ও ২ ফিফটিতে তার সংগ্রহ মোট ৫৫৮ রান। বর্ষসেরা দলের উইকেটকিপারও তিনি। জিম্বাবুয়ের প্রতিনিধিত্ব করছেন সিকান্দার রাজা।
গত বছর এ অলরাউন্ডারের সংগ্রহ ৬৪৫ রান এবং উইকেট তুলেছেন ৮টি। এ দলের সঙ্গে আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও আছেন তিনি। বোলিংয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়