হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

বান্দরবানের থানচি : পাঁচ একর পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

থানচি (বান্দরবান) প্রতিনিধি : বান্দরবানে থানচি উপজেলা গহিন অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক পপি চাষের ঝুঁকি নিয়েছে এক শ্রেণির প্রভাবশালীরা। গোয়েন্দা সংস্থার এমন সংবাদের ভিত্তিতে উপজেলা তিন্দু ইউনিয়নের এলাকা গভীর অরণ্যে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
গতকাল মঙ্গলবার সকালে ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, পিএসসি, নেতৃত্বে ১৫ জনের বিজিবি জোয়ানরা তিন্দু ইউনিয়নের কাইকা খুমি পাড়া এলাকা অনুমানিক ৫ একর পাহাড়ি জমির পপি ক্ষেত ধ্বংস করা হয়। বিজিবি টহল টের পেয়ে পপি চাষিরা পালিয়ে যায়। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতের বিপুল পরিমাণ দিনব্যাপী পপি ক্ষেত ধ্বংস করা হয়। কাইক খুমি পাড়া তিন্দুমুখ বিজিবি ক্যাম্প থেকে সাড়ে তিন কিলোমিটার পশ্চিম-দক্ষিণের অবস্থান।
অভিযান শেষে সাংবাদিকদের ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম বলেন, বাংলাদেশ-মায়ানমার সীমান্ত এলাকার দায়িত্ব পালনের পাশাপাশি সেনা রিজিয়নের জোন হিসেবে ‘অপারেশন উত্তরণ’ এর আওতায় সেনাবাহিনী কর্তৃক অর্পিত দায়িত্ব পালন করে আসছে।
বলিপাড়া ব্যাটালিয়ন বাংলাদেশের সীমান্ত ও সার্বভৌমত্ব সুরক্ষা ছাড়াও চোরাচালান দমন, অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ, দুর্গম পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠা, প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি অনুসরণ করে যথাযথ ও কার্যকরীভাবে পেশাদারিত্বের সঙ্গে মাদক নির্মূলে নিরলসভাবে কাজ করে যাচ্ছি এরই ধারাবাহিকতা চলমান রাখা হবে।
তিনি আরো বলেন, থানচি উপজেলা গহীন অরণ্যে আরো কোনো পপি ক্ষেত আছে কিনা সে ব্যাপারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।
উল্লেখ্য, বিশেষ টহল দল অভিযান পরিচালনা শেষে জনবল, অস্ত্র ও গোলাবারুদসহ নিরাপদে টেন্ডুমুখ বিজিবি ক্যাম্প হয়ে ব্যাটালিয়ন সদরে প্রত্যাবর্তন করেছি। ধ্বংসকৃত ৫ একর জমিতে চাষকৃত পপি প্রক্রিয়াজাতকরণের পর আনুমানিক ২৫০ কেজি আফিম উৎপাদিত হতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়