হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

পিএসজি ছেড়ে কোথায় যাচ্ছেন লিওনেল মেসি!

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফরাসি কাপের ম্যাচে পরশু স্কোয়াডে ছিলেন না লিওনেল মেসি। যা উসকে দিয়েছে প্রশ্ন পিএসজিতে থাকছেন তো আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মহাতারকা? বার্সেলোনার সঙ্গে বহু বছরের সম্পর্ক ছিন্ন করে ২০২১ সালে পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন মেসি। আর্থিক সংকটের কারণে তার বিশাল বেতনের বোঝা বহন করতে না পারায় কাতালান জায়ান্টরা যাকে ধরে রাখতে পারেনি। সেই মেসিকে ফ্রি এজেন্ট হিসেবে পেয়ে লুফে নেয় পিএসজি। দুই বছরের চুক্তি স্বাক্ষর হয় দুই পক্ষের মধ্যে। তবে আগামী জুনের ৩০ তারিখে সেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে।
কাতারে বিশ্বকাপ জয়ের উৎসব করার পর সবাই ধরেই নিয়েছিল, পিএসজিতেই থেকে যাবেন মেসি। এমনকি প্যারিসিয়ানদের পক্ষ থেকেও শিগগিরই নতুন চুক্তি সাক্ষরের ব্যাপারে ইঙ্গিত দেয়া হচ্ছিল। কিন্তু এখন আর কোনো কিছুই নিশ্চিত নয়। বার্সেলোনা-বিশেষজ্ঞ জেরার্দ রোমেরোর জানিয়েছেন, পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন সাতবারের ব্যালন ডি’রজয়ী। রোমেরোর দাবি, ফ্রান্স তো বটেই, ইউরোপের ফুটবলকেই বিদায় বলতে যাচ্ছেন মেসি।
ফরাসি সংবাদমাধ্যমগুলোর দাবি, মেসিকে চুক্তি নবায়নের জন্য বছরে ৩০ মিলিয়ন ইউরো বা ৩২.৫ মিলিয়ন মার্কিন ডলার প্রস্তাব করতে যাচ্ছে পিএসজি। সেই তুলনায় আল হিলালের সম্ভাব্য প্রস্তাবে অঙ্কটা রীতিমতো অবিশ্বাস্য। ক্যারিয়ারের শেষ পর্যায়ে রোনালদোর মতো মেসিও হয়তো চাইবেন বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার হতে। ফলে তার পিএসজিতে না থাকতে চাওয়ার খবরটি সুবাতাস বইয়ে দিতে পারে আল হিলালে। তবে তাকে পেতে অধীর আগ্রহে অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামি এবং বার্সেলোনা। যদিও মেসি আদৌ আর বার্সায় ফিরতে চাইবেন কিনা সন্দেহ, আর ইন্টার মায়ামির পক্ষে মেসিকে আল হিলালের মতো কোনো প্রস্তাব দেয়া প্রায় অসম্ভব। আল নাসের রোনালদোকে সই করার পর আল হিলাল রোনালদোর ডাবল অর্থের অফার করেছে মেসিকে। এমন খবর জানিয়ে হৈচৈ ফেলে দিয়েছিল স্প্যানিশ প্রচারমাধ্যম দিপর্তিভো মুন্দো।
কিন্তু হঠাৎ করে কী এমন ঘটল যাতে মেসি পিএসজি ছাড়তে চলেছেন। বিশেষজ্ঞ মহলের তরফে তিনটে ব্যাখ্যা দেওয়া হচ্ছে। প্রথমত ক্লাবের সমর্থকদের ওপর বেশ চটে রয়েছেন মেসি। গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মেসি টাইব্রেকার মিস করায় টুর্নামেন্ট থেকে ছিটকে যায় পিএসজি। তারপরে প্যারিসের ক্লাবটির সমর্থকরা প্রবল টিটকিরি দেন মেসিকে। যা এখনো হজম হয়নি মহাতারকার। বার্সেলোনায় থাকার সময় এরকম অভিজ্ঞতার কখনই সাক্ষী হননি তিনি।
দ্বিতীয়ত, কোচ গ্যালতিয়েরের সঙ্গে সম্পর্ক সেভাবে দানা বাঁধেনি মেসির। কোচের ট্যাকটিক্সে নাকি মেসি প্রবল অখুশি। তৃতীয়ত, কোচ গ্যালতিয়ের তো বটেই টিম ম্যানেজমেন্ট যেভাবে এমবাপ্পেকে প্রাধান্য দিয়ে চলেছে, তা মোটেই ভালো চোখে দেখছেন না আর্জেন্টাইন মহাতারকা। মেসির ঘনিষ্ঠ সূত্রের খবর, ক্লাবে এমবাপ্পেকে সবসময়ই আগলে রাখার ব্যাপার রয়েছে। যাতে অসন্তুষ্ট মেসি। গত বিশ্বকাপের ফাইনালে দুই সতীর্থের মুখোমুখি লড়াইয়ের পর সম্পর্ক তিক্ততায় গড়ায়। বিশেষ করে হ্যাটট্রিক করেও ফ্রান্সকে শিরোপা জেতাতে না পারায় হতাশা তো আছেই, সমস্যাটা আরো বড় হয় আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের অশ্লীল ইঙ্গিত। এর বাইরে নেইমারকে তাড়াতে এমবাপ্পের প্রচেষ্টা তো আছেই। এমনিতেই মেসির ক্লাব ফুটবল তো বটেই দেশের জার্সিতেও সমস্ত কিছু অর্জন সম্পূর্ণ। সাতবার ব্যালন ডি’অর, বার্সেলোনার হয়ে রেকর্ড সংখ্যক চ্যাম্পিয়ন্স লিগ জয়, দেশের জার্সিতে কোপা আমেরিকা, এবং বিশ্বকাপ জয় করেছেন। প্রাপ্তির ভাঁড়ার উপচে পড়েছে। এমন পর্যায়ে কেরিয়ারের শেষলগ্নে মেসি স্রেফ খেলা উপভোগ করতে চাইছেন। আর্থিক চুক্তির অঙ্ক সেখানে আর ফ্যাক্টর নয়। পিএসজির পরিবেশে যা মেসি ঠিক করে উঠতে পারছেন না।
কাতার সফলভাবে বিশ্বকাপ আয়োজন করার পর এবার সৌদি আরবো চায় বিশ্বকাপের আয়োজক হতে। তাই দেশটি নিজেদের ফুটবলের পরিচিতি বাড়াতে এগুচ্ছে বড় পরিকল্পনা নিয়ে। রোনালদোর পর আল নাসর দলে ভেড়ানোর চেষ্টা চালিয়েছে লুকা মদ্রিচকেও। গুঞ্জন আছে সার্জিও রামোসকেও আগামী মৌসুমে দলে টানতে চায় আল নাসর। আর নাসরের প্রতিদ্ব›দ্বী আল হিলাল চায় মেসিকে দলে ভিড়িয়ে রোনালদো-মেসির চির প্রতিদ্ব›িদ্বতা বাঁচিয়ে রাখতে। তার জন্য বিপুল অর্থ খরচ করতেও কার্পন্য নেই তাদের। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মেসির জন্য বড় অঙ্কের প্রস্তাব প্রস্তুত করা হচ্ছে। তবে সৌদি ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ইবরাহিম আকাসিম আল হিলালে মেসির আসার খুব একটা সম্ভাবনা দেখছেন না। মার্কাকে তিনি বলেন, ‘এই মুহূর্তে আমরা মেসির আগমনের বিষয়ে কিছুই জানি না। তবে আমি এটা লুকাতেও চাই না যে, আমাদের সৌদি ফেডারেশন মেসিকে আমাদের লিগে খেলতে দেখলে খুশিই হব।’
তাই বলা যায়, মেসির ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা বাড়ছেই। কোথায় যাবেন মেসি? বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি নাকি রোনালদোর মতো ইউরোপ ছেড়ে নতুন রোমাঞ্চের খোঁজে নেমে পড়বেন?
চলতি মৌসুমে ক্লাবের হয়ে দারুণ ফর্মে আছেন মেসি। এখন পর্যন্ত ২১ ম্যাচ খেলে ১৩ গোল করার পাশাপাশি গোল করিয়েছেন ১৪টি। এমন আগুনে ফর্মের তারকাকে হারানোর ভয়ে শঙ্কিত পিএসজি ফ্যানরা। পিএসজির সঙ্গে নতুন চুক্তি না করলে এই মৌসুম শেষে ফ্রি এজেন্ট হিসেবে মেসি যোগ দিতে পারবেন তার পছন্দ অনুযায়ী যে কোনো ক্লাবে। বার্সেলোনা ছাড়াও ইউরোপে মেসির পরবর্তী গন্তব্য হতে পারে ম্যানচেস্টার সিটি।
সে ক্ষেত্রে পুরনো কোচ পেপ গার্দিওলার সঙ্গে হতে পারে তার পুনর্মিলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়