মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

২৫ বছর দড়িতে বাঁধা শাকিলের জীবন

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইসমাইল হোসেন বাবু, ভেড়ামারা (কুষ্টিয়া) থেকে : জন্ম থেকেই প্রতিবন্ধী শাকিল। কথা বলতে পারেন না। বুকে হামাগুড়ি দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে পারেন। কিন্তু হাঁটতে-দৌড়াতে পারেন না। তবুও ঘরের মেঝেতে বাঁশের খুঁটির সঙ্গে দড়ি দিয়ে বেঁধে রাখা হয় তাকে। ছোটবেলা থেকে এভাবেই চলছে শাকিলের জীবন। দড়িতে বাঁধা অবস্থায় কেটে গেছে জীবনের ২৫টি বছর।
কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার চাঁদগ্রাম ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কোদালিয়াপাড়া গ্রামের হতদরিদ্র মুক্তার হোসেন ও শিখা খাতুনের ছেলে শাকিল হোসেন। জন্ম থেকেই প্রতিবন্ধী শাকিল। সে কথা বলতে পারে না। বুকে হামাগুড়ি দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে পারে। তবুও ঘরের মেঝেতে বাঁশের খুঁটির সঙ্গে দড়ি দিয়ে বেঁধে রাখা হয় তাকে। ছোটবেলা থেকে এভাবেই চলছে তার জীবন। শীতে কাঁপছে আর হাউমাউ করে কিছু বলার চেষ্টা করছে সে।
গতকাল শনিবার শাকিল হোসেনের মা শিখা খাতুনের সঙ্গে কথা হলে তিনি বলেন, শ্বশুরের পৈতৃক ভিটায় ১ কাঠা জমির উপর ঘর তাদের। স্বামী মুক্তারও মানসিক রোগী। পরিবারে দুই সন্তান। এক মেয়ে ও এক ছেলে। বড় সন্তান শাকিল হোসেন। স্বপ্ন ছিল শাকিলকে পড়ালেখা করিয়ে চাকরিতে দেবেন। ভাগ্যের নির্মম পরিহাস জন্ম থেকেই মানসিক সমস্যা দেখা দেয় শাকিলের। অন্যের বাড়িতে কাজ করে চলে সংসার। অভাবের সংসার চালাতেই টানাপোড়েন। তবুও দেশের বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে মানসিক ডাক্তার দেখিয়েছেন। ভালো হয়নি। বড় ডাক্তার দেখাতে পারেননি টাকার অভাবে। তাই এভাবেই ঘরের মেঝেতে ছেলেকে বাঁশের খুঁটির সঙ্গে বেঁধে রাখেন।
তিনি আরো জানান, বাঁধা অবস্থায় খাওয়ানোসহ সবকিছু করা হয়। মানুষ দেখলে বিস্ময়ে তাকিয়ে থাকেন। মাঝেমধ্যে আবার উত্তেজিতও হয়ে ওঠেন শাকিল।
ভেড়ামারা চাঁদগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হাফিজ তপন জানান, পরিষদের মাধ্যমে যতটুকু সাহায্য-সহযোগিতা করা সম্ভব তা তিনি করে যাচ্ছেন। আর ওকে বাঁশের খুঁটির সঙ্গে বেঁধে রাখার কথা তিনি জানেন না।
ইউএনও হাসিনা মমতাজ বলেন, বিষয়টি তার জানা ছিল না। খোঁজখবর নিয়ে শাকিল হোসেনের পাশে দাঁড়াবে উপজেলা প্রশাসন। তার পরিবারকে সার্বিক সহযোগিতা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়