মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

ট্রে পদ্ধতিতে বোরো বীজতলা তৈরি বেশি ফলনসহ কমবে উৎপাদন খরচ

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি : বোরো ধানের ফলন বাড়ানোসহ একযোগে কাটার লক্ষ্যে সমলয় চাষাবাদের জন্য ট্রে-পদ্ধতিতে বীজতলা তৈরি করেছে ময়মনসিংহের ফুলবাড়িয়ার পুটিজানা ইউনিয়নের পাটুলী ব্লকের কৃষকরা। ভালো মানের বোরো চারা উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তির মাধ্যমে এই প্রথম ট্রে-তে বীজ বপন করেছে তারা। সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় কৃষক সোহেল মিয়ার নেতৃত্বে আরো কয়েকজন মিলে জমিতে সারি সারি ট্রে বসিয়ে সেগুলো কাদা দিয়ে ভরাট করেছে। এরপর ওই ট্রে-তে ধানের বীজ ফেলা হয়েছে। পাশে দাঁড়িয়েই তা পর্যবেক্ষণ করেছেন ফুলবাড়িয়ার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আব্দল্লাহ আল মামুন।
কৃষক সোহেল মিয়া জানান, প্রথমে ট্রে-তে বীজ বপন করে চারা উৎপাদন করা হয়। পরে ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে তা জমিতে রোপণ করা হয়। এতে শ্রমিক ও সময় কম লাগে। একই সঙ্গে ফলনও ভালো হয়।
এ বিষয়ে ফুলবাড়িয়ার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আব্দল্লাহ আল মামুন জানান, কৃষি বিভাগের খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের সহায়তায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পুটিজানা ইউনিয়নের বোরো আবাদ করা হবে। এতে ৭০ জন কৃষককে উদ্বুদ্ধ করা হয়। এরপর তাদেরকে বীজতলা তৈরির যন্ত্র, ধানের বীজ, ট্রে ও কয়েকজন কৃষককে প্রশিক্ষণ দেয়া হয়। ইতোমধ্যে কৃষি অফিসের তত্ত্বাবধানে পুটিজানা ইউনিয়নের ৪০ একর জমিতে বোরো আবাদের জন্য ট্রে পদ্ধতিতে বীজতলা তৈরি করা হয়েছে। এই পদ্ধতিতে উৎপাদিত চারা ৭০ জন কৃষক তাদের জমিতে রোপণ করবেন। সে লক্ষ্যে বীজতলা তৈরিতে তাদের সময় লেগেছে মাত্র দুইদিন। ফুলবাড়ীয়া উপজেলা কৃষি কর্মকর্তা রকিব রানা জানান, কৃষি যান্ত্রিকীকরণের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে পুটিজানা ইউনিয়নের পাটুলী ব্লকে ট্রে-তে বীজ বপন করা হয়েছে। এই পদ্ধতিতে রোগবালাই কম হয় ও ফলন ২০ ভাগ বেশি হয়। ট্রে-তে উৎপাদিত চারা রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে ঘণ্টায় ৪০ শতক জমিতে রোপণ করা যাবে। এতে ধানের উৎপাদন খরচ, সময় ও শ্রম সাশ্রয়ী হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়