আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

বীর মুক্তিযোদ্ধা : কবরস্থানের জায়গা সংরক্ষণ করবে ডিএনসিসি

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে কবরস্থানের জায়গা সংরক্ষণ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের বর্ধিত অংশের ১.৫ একর জায়গা বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত থাকবে। সেখানে শুধু প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের দাফন করা হবে।
এছাড়া মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিশেষ এলাকায় মহান স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে মুক্তিযোদ্ধা পরিবারের ইচ্ছানুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের যে কোনো কবরস্থানে কবর সংরক্ষণ করতে পারবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরাস্থানগুলোর নীতিমালা-২০২২ এ বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানে জায়গা নির্ধারণ ও সংরক্ষণের বিষয়টি উল্লেখ করা হয়েছে।
নীতিমালায় আরো উল্লেখ আছে বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত সাধারণ কবরে দাফনের ক্ষেত্রে প্রমাণ হিসেবে মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত তালিকায় নাম থাকতে হবে এবং যথাযথ সনদ দাখিল সাপেক্ষে কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাফন করা যাবে। আবেদনের প্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ (দশ) বছর ফি ছাড়া কবর সংরক্ষণের পর পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে। তবে কেবল রায়েরবাজার স্মৃতিসৌধসংলগ্ন কবরস্থানে দাফনকৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর আজীবন সংরক্ষিত থাকবে। এ লক্ষ্যে পর্যাপ্তসংখ্যক লেন (অথবা জায়গা) আলাদাভাবে চিহ্নিত করা থাকবে।
উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানগুলোর নীতিমালা-২০১৮ এর পরে নীতিমালা-২০২২ প্রণয়ন করা হয়। ডিএনসিসির সচিব (অ দা) ড. মোহাম্মদ মাহে আলমের স্বাক্ষরিত নীতিমালা-২০২২ কার্যকর হবে ১৮-০১-২০২৩ থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়