আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

প্রোক্টরদের অপসারণ দাবি : বাকৃবিতে শিক্ষকদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রুহুল আমীন খান, ময়মনসিংহ থেকে : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তিন শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় প্রোক্টরের অপসারণসহ তিন দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশের) বিক্ষুব্ধ শিক্ষকরা। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
এ সময় গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশের) সাধারণ সম্পাদক প্রফেসর ড. পূর্বা ইসলাম দাবি পূর্রণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
তিনি বলেন, প্রোক্টর ও সহকারী প্রোক্টরদের অবিলম্বে অপসারণ, গঠিত তদন্ত কমিটির বিষয় ও কমিটি পুনর্গঠন এবং দোষীদের চিহ্নিত করে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।
জানা যায়, গত ১০ জানুয়ারি প্রফেসর ড. পূর্বা ইসলামের কক্ষে ঢুকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদের নেতৃত্বে এক পরীক্ষার্থীকে মারধর করে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। এ সময় তিন শিক্ষিকাকে লাঞ্ছিত করে তারা। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. জাকির হোসেন জানান, এ ঘটনায় গত ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. লুৎফুর হাসান মন্টুর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি ১৮ জানুয়ারির মধ্যে প্রোক্টর ও সহকারী প্রোক্টরদের অপসারণ করে তদন্ত কমিটি গঠনের প্রতিশ্রæতি দেন।
কিন্তু ওই সময় পেরিয়ে গেলেও ভিসি কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করে আমাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছেন।
এরপর আজ (১৯ জানুয়ারি) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ে আমরা অবস্থান করি। কিন্তু দিনভর চেষ্টা করেও ভিসির সঙ্গে রেজিস্ট্রার কোনো ধরনের সংযোগ করতে ব্যর্থ হয়েছেন।
আন্দোলনকারী শিক্ষক প্রফেসর আফরিন মোস্তারিন বলেন, যোগদানের পর থেকে বেশির ভাগ সময় ভিসি বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থাকেন না। আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো প্রো-ভিসি নেই, অথচ তিনি কাউকে দ্বায়িত্বও দেন না। এতে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টি হচ্ছে। এদিকে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশের) বিক্ষুব্ধ শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করায় দিনভর সব কার্যক্রম বন্ধ ছিল। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকাণ্ডে স্থবিরতা ছিল লক্ষ্যনীয়। খবরের সত্যতা নিশ্চিত করেছেন বিশ্ববদ্যালয়ের রেজিস্ট্রার মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশের) শিক্ষকরা তাদের তিন দফা দাবি নিয়ে দিনভর আমার কার্যালয়ে অবস্থান নিয়েছিলেন। আমি চেষ্টা করেছি ভিসি স্যারের সঙ্গে যোগাযোগ করতে, কিন্তু বার বার চেষ্টা করেও তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তবে তাদের দাবির বিষয়টি ভিসি স্যারকে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। এ বিষয়ে জানতে একাধিকবার যোগাযোগ করেও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. লুৎফুর হাসান মন্টুর বক্তব্য জানা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়