আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

নিউজিল্যান্ড : প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন জেসিন্ডা অরডার্ন

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সবাইকে অবাক করে প্রধানমন্ত্রিত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অরডার্ন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে অরডার্ন (৪২) জানান, দেশের নেতৃত্ব দেয়া অব্যাহত রাখতে তিনি আর ‘সমর্থন চাইবেন না’ এবং ফেব্রুয়ারির প্রথমদিকেই পদ থেকে সরে দাঁড়াবেন আর পরবর্তী নির্বাচনে প্রার্থীও হবেন না।
চোখের পানি সংবরণ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করা সাড়ে পাঁচ বছর কঠিন সময় ছিল এবং তিনি কেবল একজন মানুষ এবং তার সরে দাঁড়ানো দরকার।
তিনি বলেন, এই গ্রীষ্মে, আমি শুধুমাত্র আরেকটি বছরের জন্য না, আরেকটি মেয়াদের জন্য প্রস্তুত হওয়ার একটি উপায় খুঁজে পাওয়ার আশা করেছিলাম- কারণ এই বছরের জন্য এটিই প্রয়োজন। আমি তা করতে পারিনি।
“আমি জানি এই সিদ্ধান্তের পর এর তথাকথিত ‘প্রকৃত’ কারণ কী ছিল তা নিয়ে অনেক আলোচনা হবে; কিন্তু আপনারা যা পাবেন তা হলো বড় কিছু চ্যালেঞ্জের মধ্য দিয়ে ছয় বছর পার করার পরেও আমি মানুষ।
তিনি আরো বলেন, রাজনীতিকরা মানুষ। আমরা যতটা পারি, যতদিন পারি, সবই দেই- তারপর সিদ্ধান্ত নেয়ার সময় আসে। আর আমার জন্য সিদ্ধান্ত নেয়ার সময় এসে গেছে।
নিউ জিল্যান্ডের ক্ষমতাসীন লেবার পার্টির নতুন নেতা নির্বাচনের জন্য আগামী রবিবার ভোট হবে। দলটির নেতা আগামী নির্বাচন পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন। নেতা হিসেবে অরডার্নের মেয়াদ ৭ ফেব্রুয়ারির মধ্যে শেষ হবে আর ১৪ অক্টোবর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
রাজনীতি বিশ্লেষক বেন টমাস বলেছেন, অরডার্নের ঘোষণা বিরাট এক বিস্ময়, কারণ ২০২০ এর নির্বাচনের সময় দেখা তার দলের আকাশচুম্বি জনপ্রিয়তা পরবর্তীতে হ্রাস পেলেও দেশের পছন্দের প্রধানমন্ত্রী হিসেবে সবগুলো জরিপে এগিয়ে আছেন তিনি। অরডার্নের পরিষ্কার কোনো উত্তরাধিকারী নেই বলে জানিয়েছেন টমাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়