আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

জিয়ার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা : গণতন্ত্র ‘ফেরানোর’ শপথ বিএনপির

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিনে ‘গণতন্ত্র ফেরানোর আন্দোলন’ সফল করার শপথ নিয়েছেন দলটির নেতাকর্মীরা। জিয়ার ৮৭তম জন্মবার্ষিকীতে গতকাল বৃহস্পতিবার সকালে শেরেবাংলা নগরে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বিএনপির নেতারা। শ্রদ্ধা নিবেদনের পর মির্জা ফখরুল বলেন, আজকে যখন সমগ্র জাতি অন্ধকারে নিমজ্জিত হয়েছে; আওয়ামী লীগের একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার যে চক্রান্ত তার বিরুদ্ধে যখন সমগ্র জাতি জেগে উঠেছে।
এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু। তারা প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন। মির্জা ফখরুল বলেন, আমরা বিশ্বাস করি, আজকে জিয়াউর রহমানের জন্মদিনে আবার নতুন করে শপথ নিয়ে অতি দ্রুত সমগ্র মানুষকে সংগঠিত করে আমরা এই সংগ্রাম এই লড়াই, গণতন্ত্রের যে সংগ্রাম, বহুদলীয় গণতন্ত্র রক্ষা সংগ্রাম, দেশকে রক্ষা করার যে সংগ্রাম, স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করার যে সংগ্রাম, সেই সংগ্রামে আমরা অবশ্যই জয়ী হব।
১৯৩৬ সালের এ দিনে বগুড়ার গাবতলীর বাগবাড়ি গ্রামে জিয়াউর রহমান জন্মগ্রহণ করেন। তার বাবা মনসুর রহমান ও মায়ের নাম জাহানারা খাতুন রানী। ৫ ভাইয়ের মধ্যে জিয়া ছিলেন দ্বিতীয়। দিনটি উপলক্ষে ভোরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাড়াও সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়।
এর আগে বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন মির্জা ফখরুল। দিনব্যাপী এই কর্মসূচিতে বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুল কুদ্দুস, সিরাজউদ্দিন আহমেদ, স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলামসহ চিকিৎসকরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে জিয়ার ছবি সংবলিত পোস্টারও প্রকাশ করেছে বিএনপি।
অন্যদিকে বিকালে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই আলোচনার আয়োজন করে বিএনপি। সভায় জেল-জুলুম উপেক্ষা করে আন্দোলন সফল করার দৃঢ় প্রত্যায় ব্যক্ত করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, জেল-জুলুম যাই আসুক আমরা সেগুলো উপেক্ষা করে সামনে দিকে এগিয়ে যাব। আজকের আমাদের নেতা জিয়াউর রহমানের জন্মদিনে আসুন আমরা শপথ গ্রহণ করি। আমরা যে ১০ দফা দাবি দিয়েছি, সেই দাবি আমরা আদায় করব। আমরা অবশ্যই বাধ্য করব এই সরকারকে পদত্যাগ করতে। অবশ্যই সংসদ বিলুপ্ত করে নতুন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠন করে সেভাবে একটা জাতীয় নির্বাচন করতে বাধ্য করব। এদেশে সত্যিকার অর্থে একটা মুক্ত গণতান্ত্রিক উদার রাষ্ট্র নির্মাণ করব- এই হোক আজকের শপথ।
প্রধান অতিথির বক্তব্যে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ ১৯৭৫ সালে বাকশাল করে গণতন্ত্র হত্যা করেছে, বর্তমানে দিনের ভোটে রাত্রে ডাকাতি করে এবং বয়কট নির্বাচনে তারা গায়ের জোরে ক্ষমতায় আছে, গণতন্ত্রকে হত্যা করেছে। শুধু জাতীয় নির্বাচন হয়, স্থানীয় সরকার নির্বাচনী ব্যবস্থাকে তারা ধ্বংস করে দিয়েছে। আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না, আওয়ামী লীগ ও গণতন্ত্র সাংঘর্ষিক।
বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি ও সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের সঞ্চালনায় আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আবদুল মঈন খান, সেলিমা রহমান, ইকবাল হাসান টুকু, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, হাফিজ উদ্দিন আহমেদ, শাহজাহান ওমর, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক মাহবুবউল্লাহ বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়