আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

মির্জা ফখরুল : ডোনাল্ড লুর বক্তব্য নিয়ে মিথ্যাচার করেছে সরকার

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর বক্তব্য নিয়ে ‘সরকার মিথ্যাচার করেছে’- এমন দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার মিডিয়াকে ব্যবহার করে, বলতে চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করেছে। তারা নিষেধাজ্ঞা (র‌্যাবের ওপর) তুলে নেবে। কিন্তু গতকাল (মঙ্গলবার) মার্কিন যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাস থেকে যে বিবৃতি দেয়া হয়েছে দ্যাট ইজ এনাফ টু এক্সপ্লেইন দিস, দূতাবাসের সেই স্টেটমেন্টে ক্লিয়ার হয়ে গেছে।
গতকাল বুধবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে সরকারের কয়েকজন মন্ত্রীর বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।
মঙ্গলবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দলের স্থায়ী কমিটির বৈঠক হয়। এতে মহাসচিবসহ ৯ সদস্য উপস্থিত ছিলেন। ওই বৈঠকের বিষয়বস্তু জানাতে গতকাল বুধবার সংবাদ সম্মেলনে আসেন ফখরুল।
লু’র সফর নিয়ে বিএনপির পর্যবেক্ষণ জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আমরা বরাবরই মনে করি, বিদেশের শক্তির ওপর নির্ভর করে কখনো গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা যায় না। জনগনের শক্তির উপরেই এখানে গণতন্ত্রকে পুণঃপ্রতিষ্ঠা করা হয়েছে বরাবর। এবারো আপনারা লক্ষ্য করেছেন যে, জনগণ এই সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে, সমস্ত বাধা-বিপত্তি-নির্যাতনকে উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাচ্ছে, সংগঠিত হচ্ছে। সুতরাং মার্কিন যুক্তরাষ্ট্র বলুন, চীন বা রাশিয়া বলুন বা ভারত বলুন তারা কী বলল না বলল তার জন্যে নিশ্চয় নিঃসন্দেহে একটা জিও-পলিটিক্যাল সিচুয়েশন থাকে। তবে আমরা যেটা লক্ষ্য করছি, গণতন্ত্রের ব্যাপারে যুক্তরাষ্ট্রের যে কমিটমেন্ট সেই কমিটমেন্ট তারা অত্যন্ত দৃঢ়তার সঙ্গে প্রকাশ করেছেন। একটা সুষ্ঠু নির্বাচন, একটি গ্রহনযোগ্য নির্বাচন, একটি অংশীদারিত্বমূলক নির্বাচনের ব্যাপারেও তারা কমিটমেন্ট করেছেন।
এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কীভাবে মন্ত্রীরা বলেন- নিষেধাজ্ঞা উঠে যাবে। একথা তিনি (লু) বলেননি। আমরা কিন্তু এই নিষেধাজ্ঞা আরোপে খুব আনন্দিত নই। আমরা বার বার বলেছি, এই নিষেধাজ্ঞা মানে হচ্ছে আমাদের জন্য লজ্জাজনক, বাংলাদেশের জন্য লজ্জাজনক। এই নিষেধাজ্ঞা আসা উচিত সরকারের উপরে। সরকারের নির্দেশে এই সমস্ত ঘটনাগুলো ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্র দিলো কি দিলো না দিস ইজ নট এ মেটার। নিষেধাজ্ঞা দিচ্ছে জনগণ এবং সামনে জনগণ সেই নিষেধাজ্ঞাকে বাস্তবায়িত করবে। বিএনপির সঙ্গে ডোনাল্ড লু‘র কোনো সাক্ষাতের কর্মসূচি ছিলো কিনা জানতে চাইলে তিনি বলেন, না প্রোগ্রাম ছিল না।
বিএনপি মহাসচিব বলেন,আমাদের অবস্থান পরিষ্কার। এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাব না। বিএনপির কর্মসূচির দিন আওয়ামী লীগকে ‘পাল্টা কর্মসূচি’ না দেয়ার আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল। তিনি বলেন, সরকার পরিকল্পিতভাবে দেশে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি করে আন্দোলনকে দমন করার নীলনকশা করেছে।
মির্জা ফখরুল বলেন, সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীর টেলিফোনে আড়িপাতার বিষয়ে আইন প্রণয়নের ঘোষণায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। বিএনপির মনে করে কর্তৃত্ববাদী-অনির্বাচিত সরকার তাদের অবৈধ উপায়ে দখলকৃত ক্ষমতা চিরস্থায়ী করার লক্ষ্যে বিরোধী দলের নেতাকর্মীদের নজরদারিতে রাখার জন্য ফোন ও ইন্টারনেট যোগাযোগের ওপর নজরদারি করতে সংশ্লিষ্ট প্রযুক্তি ক্রয় ও আড়িপাতার আইন প্রণয়ন করতে চলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়