আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

জিয়াউর রহমানের ৮৮তম জন্মদিন আজ

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন তিনি। বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। এ উপলক্ষে বাণী দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
জিয়াউর রহমানের ডাক নাম কমল। ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন তিনি। ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হলে প্রথমে তিনি ১ নম্বর সেক্টরের কমান্ডার নিযুক্ত হন এবং চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, নোয়াখালী, রাঙ্গামাটি, মিরসরাই, রামগড়, ফেনী প্রভৃতি স্থানে মুক্তিযুদ্ধ সংঘটিত করেন। জুন থেকে অক্টোবর পর্যন্ত যুগপৎ ১১ নম্বর সেক্টরের ও জেড-ফোর্সের কমান্ডার হিসেবে তিনি যুদ্ধে অংশ নেন। স্বাধীনতা যুদ্ধে বীরত্বের জন্য তাকে ‘বীর উত্তম’ উপাধিতে ভূষিত করা হয়।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী একদল সেনাসদস্যের হাতে সপরিবারে শহীদ হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর ঘটনাবহুল ৭ নভেম্বর জিয়াউর রহমান রাষ্ট্রক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন। ১৯৮১ সালের ৩০ মে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে তিনি নিহত হন।
প্রতিষ্ঠাতার জন্মবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ বৃহস্পতিবার সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি পোস্টার ও ব্যানার ছাপানো হয়েছে। তার প্রতি শ্রদ্ধা জানাতে আজ বেলা ১১টায় স্থায়ী কমিটির নেতারা শেরেবাংলা নগরে জিয়ার সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এরপর তার রুহের মাগফিরাত কামনায় দোয়া-ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়