আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

চুরির দায়ে প্রকাশ্যে ৪ জনের হাত কাটল তালেবান

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের কান্দাহারে একটি ফুটবল স্টেডিয়ামে দর্শকদের সামনেই চুরির দায়ে অভিযুক্ত চারজনের হাত প্রকাশ্যে কেটে নিয়েছে তালেবান। যুক্তরাজ্যের শরণার্থী বিষয়ক মন্ত্রণালয় ও আফগান পুনর্বাসন মন্ত্রণালয়ের নীতিবিষয়ক সাবেক উপদেষ্টা শবনম নাসিরি এ তথ্য জানিয়েছেন।
গত মঙ্গলবার এক টুইটে তিনি বলেন, ‘সুষ্ঠু বিচার ও যথাযথ প্রক্রিয়া ছাড়াই আফগানিস্তানে লোকজনকে বেত্রাঘাত করা হচ্ছে, তাদের অঙ্গচ্ছেদ, শিরñেদ করা হচ্ছে। এটা মানবাধিকারের লঙ্ঘন’।
এর আগে তালেবান ডাকাতি ও সমকামিতার দায়ে অভিযুক্ত ৯ ব্যক্তিকে কান্দাহারের আহমদ শাহি স্টেডিয়ামে প্রকাশ্যে চাবুক মেরেছিল বলে আফগান সম্প্রচারমাধ্যম টোলো নিউজের টুইটের বরাত দিয়ে জানিয়েছিল ভারতীয় বার্তা সংস্থা এএনআই।
স্থানীয় কর্তৃপক্ষ এবং কান্দাহারের বাসিন্দারা ওই চাবুক মারা প্রত্যক্ষ করেছিল। অভিযুক্তদের প্রত্যেককে ৩৫ থেকে ৩৯ বার চাবুক মারা হয় বলে সেসময় জানিয়েছিলেন প্রাদেশিক গভর্নরের মুখপাত্র হাজি জাইদ।
আন্তর্জাতিক স¤প্রদায়ের নিন্দা সত্ত্বেও তালেবান তাদের কট্টরপন্থি শীর্ষ নেতাদের ডিক্রি মেনে আফগানিস্তানে অপরাধীদের বেত্রাঘাত ও প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়ার বিধান ফিরিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়