আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

খনিবিরোধী প্রতিবাদ : জার্মানিতে আটকের পর মুক্ত গ্রেটা থুনবার্গ

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জার্মানিতে একটি কয়লা খনি স¤প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সময় প্রখ্যাত সুইডিশ জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গকে আটক করা হয়েছিল, পরে পরিচয় পরীক্ষার পর তাকে ছেড়ে দেয়া হয়।
ওই খনিটি স¤প্রসারণ করার জন্য স্থানীয় একটি গ্রাম ধ্বংস করা হচ্ছে, এর প্রতিবাদ জানাতেই গত মঙ্গলবার অন্যান্য পরিবেশ আন্দোলনকারীদের সঙ্গে সেখানে গিয়েছিলেন থুনবার্গ।
আন্দোলনকারীরা বলছেন, জার্মানির আর লিগনাইট বা বাদামি কয়লা খনন করা উচিত নয়, এর বদলে তাদের নবায়নযোগ্য জ্বালানি স¤প্রসারণের দিকে মনোযোগ দেয়া উচিত।
থুনবার্গ উন্মুক্ত ওই কয়লা খনিটিতে প্রতিবাদে শামিল হয়েছিলেন। খনির প্রান্ত থেকে প্রতিবাদকারীরা সরে না গেলে আন্দোলনকারীদের দলটিকে জোর করে সরানো হবে বলে সর্তক করেছিল পুলিশ। এরপরই থুনবার্গসহ অন্যান্যদের আটক করে নিয়ে যায় তারা।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহে পরিত্যক্ত ওই গ্রামটির বিভিন্ন ভবনে অবস্থান নেওয়া আন্দোলনকারীদের সরিয়ে নেয় দাঙ্গা পুলিশ, এ সময় তাদের সঙ্গে বেশ কয়েকটি বুলডোজার ছিল। রবিবার শুধু অল্প কয়েকজন গাছে ও ভূগর্ভস্থ সুড়ঙ্গে আশ্রয় নিয়েছিল।
গত মঙ্গলবার থুনবার্গসহ যে প্রতিবাদকারীরা সেখানে রয়ে গিয়েছিলেন তারা খনিটির কাছে অবস্থান ধর্মঘট শুরু করেন।
রয়টার্সের ফুটেজ অনুযায়ী, এক পুলিশ সদস্য আন্দোলনকারীদের দলটিকে উদ্দেশ্য করে বলেন, ‘পরিচয় পরীক্ষার জন্য আপনাদের নিতে আমরা শক্তি ব্যবহার করতে যাচ্ছি, তাই অনুগ্রহ করে সহযোগিতা করুন।’

এরপর তিন পুলিশ কর্মকর্তাদের থুনবার্গকে চ্যাংদোলা করে তুলে নিয়ে যেতে দেখা যায়। তাকে পুলিশ ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়